কেকেআর হারার পরই প্লে অফ নিশ্চিত হয়ে গেলো মুম্বাইর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:২০ এএম, ৩০ অক্টোবর ২০২০

আরব আমিরাতে ১৩তম আইপিএলের প্রথম দল হিসেবে শেষ চার তথা প্লে-অফ নিশ্চিত করল মুম্বাই ইন্ডিয়ান্স। শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়েই আরব আমিরাতে লড়াইয়ের মাঠে নেমেছিল রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স। এখনও পর্যন্ত সে লক্ষ্যে তারা দারুণভাবে সফল। দু’ম্যাচ বাকি থাকতেই প্লে-অফের টিকিট নিশ্চিত করে ফেলল তারা।

মূলতঃ বৃহস্পতিবার দুবাইয়ে লিগে নিজেদের ১৩তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্স চেন্নাই সুপার কিংসের কাছে হারার পরই প্লে-অফ নিশ্চিত হয়ে যায় রোহিত শর্মা অ্যান্ড কোংয়ের।

বুধবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে ৫ উইকেটে হারানোর পরই পয়েন্ট টেবিলের শীর্ষে নিরঙ্কুশ অবস্থান তৈরি করা ছাড়াও, প্লে-অফ প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল চারবারের চ্যাম্পিয়নদের। অপেক্ষা ছিল আনুষ্ঠানিকতার।

বৃহস্পতিবার চেন্নাই সুপার কিংসের কাছে কেকেআর হারার পরই মুম্বাইয়ের প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন নিশ্চিত হয়ে যায়। কলকাতা নাইট রাইডার্স চেন্নাইয়ের বিরুদ্ধে ম্যাচ জিতলে অঙ্কের বিচারে মুম্বাইয়ের প্লে-অফে ওঠার আনুষ্ঠানিকতাটা আটকে থাকত; কিন্তু কলকাতা ধোনির দলের কাছে ম্যাচ হারার পর মুম্বাইয়ের প্লে-অফ খেলার পথে আর কোনো বাধা রইলো না।

টেবিলে ১২ ম্যাচ শেষে মুম্বাইয়ের পয়েন্ট ১৬। পাঁচ নম্বরে থাকা কলকাতার পয়েন্ট ১২। তাদের ম্যাচ বাকি একটি। এই এক ম্যাচ জিতলেও মুম্বাইকে পেছনে ফেলা সম্ভব নয়। পেছনে থাকা বাকি তিন দলের পয়েন্ট ১০ করে। তাদের পক্ষেও আর মুম্বাইকে পেছনে ফেলা সম্ভব নয়।

তবে মুম্বাই কত নম্বরে থেকে প্লে-অফ খেলবে, সেটা এখনই বলা মুস্কিল। কারণ, তাদেরসহ বেশ কয়েকটি দলের অন্তত ২টি করে ম্যাচ বাকি। এগুলো শেষ না হলেও বোঝা যাবে না, আসলে কে হবে গ্রুপ চ্যাম্পিয়ন, কে হবে রানারআপ, তিন কিংবা চার নম্বর?

১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। সমান সংখ্যক ম্যাচে সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে তৃতীয়স্থানে দিল্লি ক্যাপিটালস। শেষ তিনটি ম্যাচ হেরে প্লে-অফের অঙ্কটা কিছুটা হলেও জটিল করে ফেলেছে দিল্লি।

অন্যদিকে টানা পাঁচ ম্যাচ জিতে প্লে-অফের লড়াইয়ে দারুণভাবে নিজেদের মেলে ধরেছে কিংস ইলেভেন পাঞ্জাব। কলকাতা নাইট রাইডার্সকে টপকে আপাতত লিগ টেবিলে চার নম্বরে তারা। ১২ ম্যাচে পাঞ্জাবের সংগ্রহে ১২ পয়েন্ট। চেন্নাইয়ের কাছে হেরে প্লে-অফের অঙ্ক এদিন অনেকটাই জটিল করে ফেলল নাইটরা। এই ম্যাচ জিতলে পাঞ্জাবকে টপকে লিগ টেবিলে চারে যাওয়ার যুযোগ ছিল তাদের সামনে।

আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]