তিন অপরাধে দোষী সাব্যস্ত শ্রীলঙ্কার হয়ে ১০ বছর খেলা পেসার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৯ নভেম্বর ২০২০

ক্রিকেট দুর্নীতির তিন অপরাধে দোষী সাব্যস্ত হলেন শ্রীলঙ্কার হয়ে এক সময় মাঠ কাঁপানো পেসার নুয়ান জয়সা। বৃহস্পতিবার আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দোষী প্রমাণিত হওয়ায় জয়সার নিষেধাজ্ঞা বহাল থাকছে।

২০১৮ সালের নভেম্বরে জয়সার বিরুদ্ধে ক্রিকেট দুর্নীতির অভিযোগ ওঠে। তার মামলাটি শুনানির জন্য স্বাধীন এন্টি-করাপশন ট্রাইবুনালে পাঠানো হয়। শুনানির পর সবগুলো অপরাধেই দোষী সাব্যস্ত হয়েছেন শ্রীলঙ্কার সাবেক পেসার।

আইসিসি জানিয়েছে, অনুচ্ছেদ ২.১.১, ২.১.৪ এবং ২.৪.৪ তিনটি ধারায়ই দোষী সাব্যস্ত হয়েছেন জয়সা। যেখানে আছে ম্যাচের ফল, গতিপথ বা প্রকৃতি পরিবর্তনের চেষ্টায় কোনো চুক্তি করা বা চেষ্টা করা। আছে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অনুচ্ছেদ ২.১ ভঙ্গের চেষ্টা করা বা কাউকে উৎসাহিত করা। অথবা দুর্নীতি বিষয়ক কোনো প্রস্তাব গোপন করা কিংবা কমিটিকে বিস্তারিত না জানানো।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এমিরেটস ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও জয়সার বিরুদ্ধে অভিযোগ দাখিল হয়েছে আইসিসিতে। টি-টেন লিগে অংশ নিয়ে চারটি আইন ভঙ্গের জন্য তারা অভিযোগ দিয়েছে লঙ্কান এই সাবেক পেসারের বিরুদ্ধে। সেগুলোর তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে।

১৯৯৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত দশ বছরে শ্রীলঙ্কার হয়ে ৩০টি টেস্ট এবং ৯৫টি ওয়ানডে খেলছেন জয়সা। সব মিলিয়ে উইকেট নিয়েছেন ১৭২টি।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]