বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের চ্যাম্পিয়নদের পুরস্কার কী?

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২২ নভেম্বর ২০২০

ক্রিকেটারদের জন্য সে অর্থে কোন পারিশ্রমিক বরাাদ্দ ছিল না। তবে প্রেসিডেন্টস কাপে প্রাইজমানি ছিল। ক্রিকেটারদের জন্য ব্যক্তিগত পুরস্কারও ছিল। ম্যান অব দ্য ম্যাচ, সেরা বোলার, ফিল্ডার ব্যাটসম্যানরা প্রতি ম্যাচেই পেয়েছেন পুরস্কার। আসরসেরা পারফরমারের জন্য বরাদ্দ ছিল ২ লাখ টাকার অর্থ পুরস্কার।

বিপরীত চিত্র আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে। পাঁচ দলের এ টুর্নামেন্টে ক্রিকেটারদের পারিশ্রমিক আছে, চার ক্যাটাগরিতে ১৫ লাখ, ১০ লাখ, ৬ লাখ ও ৪ লাখ টাকা করে পারিশ্রমিক পাবেন ক্রিকেটাররা।

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোস্তাফিজুর রহমানরা 'এ' ক্যাটাগরিতে ১৫ লাখ টাকা করে পাবেন। এরপর পরই ‘বি’ ক্যাটাগরিতে সৌম্য সরকার, লিটন দাস, সাইফউদ্দীন, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্তদের জন্য থাকছে ১০ লাখ টাকার পারিশ্রমিক।

‘সি’ ক্যাটাগরিতে এনামুল হক বিজয় , সাব্বির রহমান, ফরহাদ রেজাদের জন্য বরাদ্দ ৬ লাখ টাকা করে। আকবর আলী, তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমনসহ বিশ্বজয়ী যুবদলের ক্রিকেটারসহ মোহাম্মদ আশরাফুল, সোহরাওয়ার্দি শুভরা আছেন ‘ডি’ ক্যাটাগরিতে। তারা প্রত্যেকে পাবেন ৪ লাখ টাকা।

তার মানে ম্যাচ ফি না থাকলেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ খেলে সব ক্রিকেটারই নিজ নিজ মান অনুসারে অর্থ পাবেন। এখন প্রশ্ন হলো এর বাইরে কি প্রেসিডেন্টস কাপের মত প্রাইজমানি থাকবে? ক্রিকেটারদের মাঠে ফেরানোর পাশাপাশি ব্যক্তিগত পর্যায়ে উৎসাহিত করতে পারিশ্রমিক দিচ্ছে বিসিবি, দল হিসেবে ভাল খেলতে এবং উৎসাহিত করতে কি কোনো চ্যাম্পিয়ন প্রাইজমানি বরাদ্দ থাকবে?

আপাতত এর উত্তর, না। এখন পর্যন্ত এই টি-টোয়েন্টি আসরে কোন প্রাইজমানি বরাদ্দ নেই। বিসিবির উচ্চপর্যায় বিশেষ করে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়েজন ও ব্যবস্থাপনায় জড়িতদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। কেউ বলতে পারেননি চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের জন্য কোন অর্থ পুরস্কার থাকবে কি না?

সবার একটাই কথা, এখন পর্যন্ত প্রাইজমানি নিয়ে কোন কথা হয়নি। প্রাইজমানি থাকবে কি থাকবে না?- এটা এখনও ঠিক হয়নি। তবে টুর্নামেন্টের অন্যতম ব্যবস্থাপক ইসমাইল হায়দার মল্লিক চৌধুরী জাগো নিউজকে আজ রোববার সকালে একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

তার কন্ঠে মিলেছে আভাস, যে প্রাইজমানি থাকতেও পারে। ইসমাইল হায়দার মল্লিক জাগো নিউজকে জানান, এখন পর্যন্ত প্রাইজমানি নেই বলেই জানি। তবে এটা আসলে নির্ভর করছে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সাহেবের ওপর।

মল্লিক জানান, তিনি (বিসিবি বস পাপন) ২৪ নভেম্বর আসরের উদ্বোধন করতে শেরে বাংলায় আসবেন। সেদিন কথা হবে। তিনি যদি উৎসাহ দেখান এবং দলগুলোকে ভাল খেলতে এবং উৎসাহিত করতে প্রাইজমানি বরাদ্দ করতে চান, তাহলে প্রাইজমানি অন্তর্ভুক্ত হতে পারে।

এছাড়া মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, প্রাইজমানি চূড়ান্ত না হলেও ক্রিকেটারদের ব্যক্তিগত পর্যায়ে পুরস্কৃত করা হবে। প্রতি খেলার ম্যান অব দ্য ম্যাচ, আসরসেরা পারফরমার, সেরা বোলার, ফিল্ডার ও ব্যাটসম্যানের জন্য পুরস্কার ঠিকই থাকবে।

এআরবি/এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]