পুরো দুনিয়া জানে, শ্রীলঙ্কার হয়ে আমি কী করেছি : মালিঙ্গা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ২৫ নভেম্বর ২০২০

জাতীয় ক্রিকেট দলের টি-টোয়েন্টি অধিনায়ক হয়েও নিজ দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) এর প্রথম আসর থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন লাসিথ মালিঙ্গা। কারণ হিসেবে জানিয়েছেন যথাযথ প্রস্তুতির অভাব।

কিন্তু মালিঙ্গার এ সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি নিন্দুক-সমালোচকরা। এলপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানানোর পর থেকেই একের পর এক তীর্যক কথা শুনতে হচ্ছে মালিঙ্গাকে। তবে এসবকে স্বাভাবিকভাবেই নিচ্ছেন ঝাঁকড়া চুলের ৩৭ বছর বয়সী এ ডানহাতি পেসার।

শুধু লঙ্কান প্রিমিয়ার লিগ নয়, ব্যক্তিগত কারণ দেখিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সবশেষ আসরেও খেলেননি মালিঙ্গা। তখন খুব একটা কথা না উঠলেও, এবার নিজ দেশের লিগে অংশ না নেয়ার কারণেই মূলত ভক্ত-সমর্থকদের রোষানলে পড়তে হচ্ছে মালিঙ্গাকে।

এসব মন্তব্যের বিপরীতে নিজের অবস্থান যুক্তির মাধ্যমেই বুঝিয়ে দিয়েছেন মালিঙ্গা। যথাযথ প্রস্তুতি কেন প্রয়োজন তা জানিয়ে তিনি বলেছেন, ‘অনেকেই হয়তো ভাবছে এতদিন ধরে যে ক্রিকেট খেলছে তার জন্য প্রস্তুতির অভাব কোন সমস্যাই নয়। কিন্তু আসল বিষয় হলো, ম্যাচ প্রস্তুতি বাড়িতে জিম করে নেয়া যায় না।’

তিনি আরও যোগ করেন, ‘ম্যাচে একটা ইয়র্কার নিখুঁতভাবে করার আগে সেটি অন্তত হাজারবার অনুশীলন করে নেই আমি। নিখুঁত ডেলিভারি দুর্ঘটনাবশত হয়ে যায় না। আমি যদি এলপিএলে ইয়র্কার দিতে ব্যর্থ হই, তাহলে মানুষ বলবে সে আইপিএলে ইয়র্কার দিতে পারে কিন্তু এলপিএলের বেলায় পারে না।’

তবে সমালোচকদের ওপর যে বিশেষ কোনও ক্ষোভ বা অসন্তুষ্টি নেই, সেটিও পরিষ্কার করে জানিয়েছেন মালিঙ্গা। তার মতে, যত যাই অর্জন করা হোক না, সমালোচনা সবসময়ই হবে। তাই তিনি নিজে যা অর্জন করেছেন তা নিয়েই সন্তুষ্ট আছেন।

মালিঙ্গার ভাষ্য, ‘আপনি কী অর্জন করেছেন, কত বেশি অর্জন করেছেন তা বড় নয়। সমালোচনা আপনাকে সইতেই হবে। পুরো বিশ্ব ক্রিকেট জানে আমি শ্রীলঙ্কার হয়ে কী করতে পেরেছি। আমাকে যারা ভালোবাসে তারাও জানে এটি। আমার জন্য এটাই যথেষ্ঠ।’

উল্লেখ্য, আগামীকাল (২৬ নভেম্বর) থেকে শুরু হতে যাওয়া এলপিএলে গল গ্ল্যাডিয়েটরসের হয়ে খেলার কথা ছিল মালিঙ্গার। তিনি সরে যাওয়ার পর গলের অধিনায়ক হিসেবে ভাবা হয়েছিল পাকিস্তানের সরফরাজ আহমেদের কথা।

কিন্তু নিউজিল্যান্ড সফরের দলে সুযোগ পাওয়ায় সরফরাজও নিজের নাম সরিয়ে নিয়েছেন। এখন পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদি গোলের অধিনায়কত্ব করবেন।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]