আইসিসির দশকসেরার তালিকায় আফগানিস্তানের একজন, নেই বাংলাদেশের কেউ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১১ পিএম, ২৫ নভেম্বর ২০২০

দশকসেরা ক্রিকেটার বাছাই করবে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। এ জন্য পুরুষ এবং নারী ক্রিকেটারদের মধ্যে গত এক দশকের সেরা পারফরমারদের মধ্য থেকে সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে তারা। যার মধ্যে ঠাঁই মিলেছে আফগানিস্তানের মত নতুন এক ক্রিকেট দেশের তারকার। নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার।

২০১০ থেকে ২০২০- এই এক দশকের সেরার তালিকায় ভারতের মত দেশের ক্রিকেটার ঠাঁই পেয়েছেন মাত্র চারজন। পাকিস্তানের মাত্র দু’জন। সেখানে আফগানিস্তানের রয়েছেন একজনের নাম। তিনি লেগ স্পিনার রশিদ খান। টি-টোয়েন্টির দশক সেরার তালিকায় রয়েছে তার নাম।

পাকিস্তানের দু’জন হলেন মিসবাহ-উল হক এবং ইয়াসির শাহ। মিসবাহ রয়েছেন আইসিসির স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড তালিকায়। ইয়াসির শাহ রয়েছেন, টেস্ট ক্রিকেটারদের তালিকায়।

বিভিন্ন ক্যটাগরিতে মোট ৬০ জনের নাম ঘোষণা করেছে আইসিসি। যেখানে নেই একজন বাংলাদেশি ক্রিকেটারের নামও। সবচেয়ে উল্লেখযোগ্য হলো, পুরুষ ক্রিকেটারদের যতগুলো তালিকা রয়েছে, সবগুলোতেই রয়েছে ভারতের বিরাট কোহলির নাম। দশকসেরা ক্রিকেটার, টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি কিংবা স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড- সব জায়গায় রয়েছেন বিরাট কোহলি। সে হিসেবে দশক সেরা ক্রিকেটার যে বিরাট কোহলিই হচ্ছেন, তা আর বলার অপেক্ষা রাখে না।

যে কয়েকটি ক্যাটাগরি তৈরি করেছে আইসিসি, তার মধ্যে রয়েছে দশক সেরা খেলোয়াড় তথা আইসিসি মেনস প্লেয়ার অব দ্য ডিকেড এবং আইসিসি ওমেন্স প্লেয়ার অব দ্য ডিকেড। এই ক্যাটাগরিতে পুরুষদের বিভাগে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে সাতজনের নাম। এর মধ্যে দু’জনই ভারতের।

এই দু’জন হলেন বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন। মহেন্দ্র সিং ধোনি কিংবা রোহিত শর্মার মত ক্রিকেটারের নাম নেই এই তালিকায়। অথচ রোহিত শর্মার ব্যাট থেকে বিশ্ব ক্রিকেট ওয়ানডেতে দেখেছে মোট ৩টি ডাবল সেঞ্চুরি ইনিংস।

আইসিসির দশক সেরা খেলোয়াড়ের তালিকায় যে সাতজনের নাম রাখা হয়েছে, তারা হলেন- বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, জো রুট, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, রবিচন্দ্রন অশ্বিন এবং কুমার সাঙ্গাকারা।

তবে দশকের সেরা খেলোয়াড়ের তালিকায় জায়গা না হলেও ওয়ানডে ক্রিকেটে দশক সেরার তালিকায় রয়েছেন দু’জনের নামই। বিরাট কোহলি রয়েছেন এখানেও। তিন ভারতীয় ছাড়াও ওয়ানডে ক্রিকেটারের তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা এবং কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

দশকের সেরা টেস্ট খেলোয়াড়ের তালিকায়ও রয়েছে বিরাট কোহলির নাম। ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের কেন উইলিয়াসও রয়েছেন এই তালিকায়। এছাড়া এখানে নাম রয়েছে- জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা) ও ইয়াসির শাহ’র (পাকিস্তান)।

আইসিসি দশকসেরা ক্রিকেটারের মনোনয়ন তালিকা
বিরাট কোহলি (ভারত), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), রবিচন্দ্রন অশ্বিন (ভারত) এবং কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

দশকসেরা নারী ক্রিকেটার
এলিসি পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ), মিথালি রাজ (ভারত), সারাহ টেলর (ইংল্যান্ড)।

দশকসেরা টেস্ট ক্রিকেটার
বিরাট কোহলি (ভারত), জো রুট (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), ইয়াসির শাহ (পাকিস্তান)।

দশকসেরা ওয়ানডে ক্রিকেটার
বিরাট কোহিল, মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা (ভারত), কুমার সাঙ্গাকারা ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) এবং এবি ডি’ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)৷

দশকসেরা নারী ওয়ানডে ক্রিকেটার
এলিসি পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), স্টেফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ), মিথালি রাজ, ঝুলন গোস্বামি (ভারত)।

দশকসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার
রশিদ খান (আফগানিস্তান), বিরাট কোহিল ও রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

দশকসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটার
এলিসি পেরি (অস্ট্রেলিয়া), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), সোফি ডিভাইন (নিউজিল্যান্ড), ডিন্দ্রা দোতিন (ওয়েস্ট ইন্ডিজ), আনিয়া স্রাবসোল (ইংল্যান্ড)।

আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে দশকসেরা ক্রিকেটার
কাইল কোয়েৎজার (স্কটল্যান্ড), কলাম ম্যাকলেয়ড (স্কটল্যান্ড), পরশ খড়কা (নেপাল), আসাদ ভালা (পাপুয়া নিউগিনি), পিটার বোরেন (নেদারল্যান্ডস), রিচি বেরিংটন (স্কটল্যান্ড)।

আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে দশকসেরা নারী ক্রিকেটার
নাত্তাকান চানতাম (নেপাল), সরনোরিন তিপোচ (নেপাল), সানিদা সাত্থিরুয়াং (নেপাল), ক্যাথেরিন ব্রাইস (স্কটল্যান্ড), সারাহ ব্রাইস (স্কটল্যান্ড), স্টেরে ক্যালিস (নেদারল্যান্ডস)।

দশকসেরা আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড
বিরাট কোহলি (ভারত), কেনে উইলিয়াসন (নিউজিল্যান্ড), মিসবাহ-উল হক (পাকিস্তান), ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড), মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা), ডেনিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড), মহেন্দ্র সিং ধোনি (ভারত), ক্যাথেরিন ব্রান্ট (ইংল্যান্ড), আনিয়া স্রাবসোল (ইংল্যান্ড)।

আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]