অস্ট্রেলিয়ার কাছে হেরে লজ্জার সঙ্গী কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৮ নভেম্বর ২০২০

দীর্ঘদিন পর নিজ দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে নেমেছিল বিরাট কোহলি অ্যান্ড কোং। করোনাকালে দর্শক ভর্তি গ্যালারিতেই আয়োজিত হলো প্রথম ওয়ানডে; কিন্তু করোনা পরবর্তী ক্রিকেটের সূচনাটা স্মরণীয় করে রাখতে ব্যর্থ টিম ইন্ডিয়া। বরং এই ম্যাচের স্মৃতি ভোলারই চেষ্টা করবেন বিরাট কোহলি। কারণ অধিনায়ক হিসেবে যে সবচেয়ে খারাপ রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি!

বুধবার তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচেই ৬৬ রানে অসিদের কাছে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে ভারত। তাতেই লজ্জাজনক এক রেকর্ড গড়লেন অধিনায়ক কোহলি।

তার নেতৃত্বে টানা চারটি ওয়ানডে ম্যাচ হারল ভারতীয় ক্রিকেট দল। এর আগে তিন ম্যাচের সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করেছিল নিউজিল্যান্ড। এবার শুক্রবার অস্ট্রেলিয়ার কাছে টানা চতুর্থ ওয়ানডেতে পরাস্ত কোহলির দল।

একে তো পিতৃকালীন ছুটি নেওয়ার জন্য কটাক্ষের শিকার কোহলি। তারওপর অসিদের কাছে প্রথম ম্যাচ হেরে সমালোচনার মুখে পড়তে হল তাকে। এর আগে এই লজ্জার রেকর্ড গড়েছিলেন মহেন্দ্র সিং ধোনিও। ২০১৫-১৬-তে পরপর পাঁচটা একদিনের ম্যাচ জিততে ব্যর্থ হয়েছিল টিম ইন্ডিয়া। একটি দক্ষিণ আফ্রিকা ও বাকি চারটি এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই।

শুক্রবার স্মিথ ও ফিঞ্চের সেঞ্চুরির সৌজন্যেই রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। বুমরাহ থেকে শামি, চাহাল থেকে জাদেজা, কাউকেই সমীহ করেননি তারা। কিন্তু হার্দিককে দিয়ে কেন বল করালেন না কোহলি?

ম্যাচ শেষে অধিনায়ক জানালেন, বল করার মতো ফিটনেস ছিল না হার্দিকের। সে কারণেই ছয় নম্বর বোলার হিসেবে কাজে লাগানো যায়নি তরুণ অলরাউন্ডারকে। তবে তার দুরন্ত ব্যাটিংয়ের সৌজন্যেই রান তাড়া করতে নেবে ৩০০’র গণ্ডি পার হয় ভারত। ৯০ রান করেন তিনি। তাই তাকে পরের ম্যাচ বসানোর ঝুঁকিও নিতে চাইছে না দল; কিন্তু রোববারের ম্যাচে কি তাহলে কোনও পরিবর্তন ঘটাবেন না কোহলি? মনে করা হচ্ছে, নবদীপ সাইনির পরিবর্তে দলে ঢুকতে পারেন শার্দূল ঠাকুর।

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]