কবে বাংলাদেশ সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

সফররত ওয়েষ্ট ইন্ডিজ পর্যবেক্ষক দল বিসিবির নেয়া কোভিড প্রটোকল ও নিরাপত্তা ব্যবস্থা দেখে সন্তুষ্ট। ক্যারিবীয় ক্রিকেট বোর্ড ডিরেক্টর আকশাই মানসিং এবং সিকিউরিটি ম্যানেজার পল স্লোওয়ে আজ বুধবার বিকেলেই তাদের সন্তুষ্টির কথা প্রকাশ করেছেন।

খুব প্রাসঙ্গিকভাবেই প্রশ্ন উঠেছে, তাহলে ওয়েস্ট ইন্ডিজ কবে নাগাদ আসবে? এমনিতে ক্রিকেট পাড়ায় জোর গুঞ্জন, সবকিছু ঠিক থাকলে ক্যারিবীয় ক্রিকেট দল আগামী ৭ জানুয়ারি এসে ঢাকা পৌঁছাবে। তবে ভেতরের খবর, এখনো কোনো দিন-তারিখ চূড়ান্ত হয়নি।

বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন আজ সন্ধ্যায় জাগো নিউজকে জানিয়েছেন, ক্যারিবীয় ক্রিকেট বোর্ডের পর্যবেক্ষক দল আমাদের (বিসিবির) প্রটোকল দেখে তারপর নিজেদের বোর্ডে তা রিপোর্ট আকারে জমা দেবেন। বিসিবি সিইওর কথায় পরিষ্কার মূলতঃ কোভিড-১৯ প্রটোকলের ওপরই নির্ভর করবে সফরসূচি চূড়ান্ত হওয়া না হওয়া।

বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটি চেয়ারম্যান জালাল ইউনুসও তেমনটাই জানালেন। তার কথা, উনারা (ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড পর্যবেক্ষক দল) ঢাকা এবং চিটাগং দুই জায়গায়ই পরিদর্শন করেছেন। আমি যতটুকু বলতে পারি তারা অত্যন্ত সন্তুষ্ট আমাদের ব্যবস্থাপনায়। তারা হাসপাতাল, হোটেল, ভেন্যু - সবই দেখেছেন। লিভিং কন্ডিশন কেমন হবে, সিকিউরিটি কেমন হবে, সিকিউরিটি সাইডেও উনারা ব্রিফ করেছেন। সুতরাং, উনারা সন্তুষ্ট।’

জালাল যোগ করেন, পর্যবেক্ষক দল দেশে ফেরার পর তাদের রিপোর্ট দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ক্যারিবীয় ক্রিকেট বোর্ড। তারপরও জালাল ইউনুসের ধারনা, আগামী বছর জানুয়ারির ১০ তারিখের মধ্যে আসার সম্ভাবনাই বেশি। আর খুব বেশি দেরি হলে জানুয়ারির মাঝামাঝি।

সরাসরি আসার সময় সম্পর্কে কিছু না বললেও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পরিচালক আকশাই মানসিং প্রায় জানিয়ে দিয়েছেন, সফর মোটামুটি নিশ্চিত। তবে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশে আসার দিন তারিখ এখনো চূড়ান্ত নয়।

কেন তা চূড়ান্ত হয়নি? তার কারণও ব্যাখ্যা করেছেন আকশাই মানসিং। তিনি করোনা প্রটোকলের ওপর জোর দিয়ে বলেন, ‘তারিখ এখনও নির্দিষ্ট নয়। কারণ, কোভিড প্রোটোকল অনুযায়ী, কমপক্ষে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। কারণ আমাদের নিশ্চিত করতে হবে যে, আমরা যেন বাংলাদেশকে আক্রান্ত না করি।

সুতরাং আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা কোয়ারেন্টাইনে থাকি। স্রেফ একটি নয়, তিনটি নেগেটিভ টেস্ট ফল আসতে হবে। বাংলাদেশে আসার আগে একটি নেগেটিভ টেস্ট হতে হবে এবং সে জন্যই একদম নিশ্চিত তারিখ বলা যাচ্ছে না।’

কোয়ারেনটাইন সম্পর্কে নিজের মতামত জানিয়ে আকশাই মানসিং বলেন, ‘প্রথম তিনদিনের জন্য আমরা শুধু হোটেল রুমের ভিতর কোয়ারেন্টাইনের পরামর্শ দেবো। প্রথম টেস্টটি হবে পৌঁছানোর পর। তিনদিনের পর আমরা আরেকবার টেস্ট করাবো। সেটিতে নেগেটিভ আসলে আমরা আমাদের স্কোয়াডের ভেতর প্র্যাকটিস করতে চাই; কিন্তু সাতদিন পার হবার আগে বাইরের কারো সামনে আসতে চাই না। আমরা নিজেদের মধ্যে প্র্যাকটিস করবো ততদিন। সাতদিনের পর বাংলাদেশি খেলোয়াড়দের নিয়ে নেট সেশন করতে পারবো।’

এআরবি/আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]