১১ বছর পর এই প্রথম একটিও সেঞ্চুরি নেই কোহলির

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

শচিন টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারেন কেবল একজনই। তিনি বিরাট কোহলি। বারবার এমন কথা শোনা যাচ্ছিল ক্রিকেট বোদ্ধাদের কাছ থেকে। কিন্তু সেই কোহলির জন্য ২০২০ সাল কি না কাটলো একেবারে বাজেভাবে। বিষাক্ত একটি বছরই বলা যায় তার জন্য। কারণ, এই এক বছরে কোনো ওয়ানডেতে কোনো সেঞ্চুরিই আসেনি বিরাটের ব্যাট থেকে।

অথচ, ২০০৯ সালে অভিষেকের পর থেকে প্রতিটি ক্যালেন্ডার বর্ষেই একদিনের ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে বিরাট কোহলির। এবারই শুধু তা হল না। ২০২০ সালে ৫০ ওভারের ফরম্যাটে একবারও তিন অঙ্কের রানে পৌঁছাতে পারেননি ভারত অধিনায়ক। যদিও এ জন্য কোভিড-১৯’ই মূলতঃ দায়ী।

২০২০ সালে বিরাট কোহলি খেলেছেন মাত্র ৯টি ওয়ানডে। যাতে করেছেন ৪৩১ রান। গড় পঞ্চাশের কম, ৪৭.৮৮। সর্বাধিক রান ৮৯; কিন্তু করোনা ও লকডাউনের কারণে গত মার্চ মাস থেকে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি ভারত। যার ফলে, কোহলি ক্রিজে ব্যাট করতে নেমেছেন মাত্র এই কয়েকটি ম্যাচে।

এমনিতে রানের মধ্যেই আছেন কোহলি। বুধবার ক্যানবেরার মানুকা ওভালে কোহলির ব্যাট থেকে আসে ৬৩ রানে। এই ম্যাচেই তিনি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছানোর রেকর্ড স্পর্শ করেন।

এর আগে রোববার সিডনিতে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করেছিলেন তিনি। সেই ম্যাচে করেছিলেন ৮৯ রান।

২০০৯ সাল থেকে প্রত্যেক বছর তিনি শতরান পেয়েছেন এই ফরম্যাটে। গত তিন বছরে তার ব্যাট থেকে এসেছে ১৭টি সেঞ্চুরি। ২০১৭ ও ২০১৮, দুই বছরই করেন ৬টি করে সেঞ্চুরি। ২০১৯ সালে করেন ৫টি সেঞ্চুরি। সব মিলিয়ে ওয়ানডে ফরম্যাটে তিনি এখন ৪৩টি সেঞ্চুরির মালিক।

ব্যাটসম্যান হিসেবে যেমন এই বছর কোনো তিন অঙ্কের রান আসেনি, তেমন অধিনায়ক হিসেবেও এ বছর ভাল যায়নি তার। নিউজিল্যান্ডে টানা ৩টি একদিনের ম্যাচে তার নেতৃত্বে হেরেছে ভারত। অস্ট্রেলিয়াতেও হেরেছেন সিরিজের প্রথম ২ ম্যাচে।

আইএইচএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]