জাদেজার পায়ের চোটে কনকাশন, অস্ট্রেলিয়ার প্রতিবাদ, নায়ক চাহাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ০৪ ডিসেম্বর ২০২০

‘কনকাশন সাব’ হিসেবে মাঠে নামার জন্য শর্ত হলো কোনো ব্যাটসম্যানের মাথায় আঘাত লাগতে হবে। এরপরই কনকাশন। কিন্তু ভারতীয় ব্যাটসম্যান রবিন্দ্র জাদেজা চোট পেলেন পায়ে, তাতে আবার কনকাশন সাব হিসেবে মাঠে বল করতে নামলেন ইয়ুজবেন্দ্র চাহাল। তাতেই বাজিমাত ভারতের। প্রথম টি-টোয়েন্টি অস্ট্রেলিয়াকে ১১ রানে হারিয়ে মাঠ ছাড়লো বিরাট কোহলিরা।

ইয়ুজবেন্দ্র চাহালের ‘কনাকাশন সাব’ নিয়ে অবশ্য তুমুল প্রতিবাদ ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু এ ক্ষেত্রে ভারতীয়রা একটি যুক্তি দাঁড় করায়। ইনিংসের শেষ দিকে এসে রবিন্দ্র জাদেজার ব্যাটে বল লেগে গিয়ে আঘাত করে তার হেলমেটে। এতেই যুক্তি দাঁড়িয়ে যায় ভারতের। তারা কনকাশন সাব হিসেবে মাঠে নামায় চাহালকে।

অসি কোচ জাস্টিন ল্যাঙ্গার ম্যাচ রেফারি ডেভিড বুনের কাছে প্রতিবাদ নিয়ে হাজির হন। চাহালকে কোনোভাবেই কনকাশন সাব হিসেবে মেনে নিতে রাজি নন তারা। কারণ, জাদেজার চোট লেগেছে পায়ে। কিন্তু ভারতীয় শিবিরের একটাই কথা, জাদেজার মাথায় বল লেগেছে। শেষ পর্যন্ত ভারতের দাবিই টিকে গেলো।

কনকাশন সাব হিসেবে ক্যানবেরার মানুকা ওভালে খেলতে নেমে শেষ পর্যন্ত বাজিমাত করলেন ইউজবেন্দ্র চাহাল এবং ম্যাচের সেরার পুরস্কারও জিতে নিলেন তিনি। অথচ মজার ব্যাপার হল, তিনি প্রথম একাদশেই ছিলেন না। কিন্তু তার বলের ভেল্কিতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দাপট দেখাল ভারত। ৪ ওভারে ২৫ রান দিয়ে ৩ উইকেট তুলে নিলেন কনকাশন সাব চহাল।

ব্যাট করতে নেমে রবিন্দ্র জাদেজা ঝড় তোলেন অসি বোলারদের ওপর। ২৩ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন তিনি; কিন্তু খেলার মাঝে তার পায়ে চোট লাগে। খোঁড়াতে দেখা যায় রান নেওয়ার সময়। মনে করা হচ্ছে হ্যামস্ট্রিংয়ে চোট লেগেছে তার। তাতে তো কনকাশন সাব হয় না।

কিন্তু সুযোগটা পেয়ে গেলো ভারত একেবারে শেষ ওভারে। মিচেল স্টার্কের দ্বিতীয় বল জাদেজার ব্যাটে লেগে হেলমেটে এসে লাগে। ক্যাচ ফেলেন মোজেস হেনরিক। তবে তা যেন সাপে বর হয় ভারতের জন্য। কনকাশন সাব করার সুযোগ পেয়ে যান বিরাট কোহালিরা। পায়ের চোটে কাবু জাদেজার বদলে চাহাল সুযোগ পেয়ে গেলেন বল করার জন্য।

ভারতীয় দল মাঠে নামার সঙ্গে সঙ্গেই অসি কোচ জাস্টিন ল্যাঙ্গার মাঠে নেমে প্রতিবাদ জানান। ম্যাচ রেফারি ডেভিড বুনের সঙ্গে কথা বলেন তিনি। কিন্তু কোনো কাজ হয়নি।

ততক্ষণে বল হাতে চাহাল ম্যাজিক শুরু হয়ে যায়। অস্ট্রেলিয়া তৈরি ছিল না এই আক্রমণের জন্য। অ্যারোন ফিঞ্চ, স্টিভেন স্মিথের মতো ব্যাটসম্যান দিশাহারা হয়ে যান। অবশেষে ভারতের জয় ১১ রানে।

আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]