বাংলাদেশকে ঘায়েল করতে প্রস্তুত হচ্ছেন ১৪৫ কেজির সেই বোলার

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০২১

ফিটনেস-আধুনিক ক্রিকেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় এই ব্যাপারটিকেই। একটু মোটা হয়ে গেলেন, শরীরটা ভারি হয়ে গেল-দলে জায়গা ধরে রাখা কঠিন হতে আর কোনো কারণ দরকার পড়বে না।

তবে রাহকিম কর্নওয়ালের যেন এসব ব্যাপারে থোড়াই কেয়ার! ১৪৫ কেজি ওজন নিয়েও দিব্যি খেলে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটে। স্থুলকায় শরীরের সঙ্গে ৬ ফিট ৫ ইঞ্চি উচ্চতা, পাহাড় সমান আকৃতির জন্য আলাদা করেই সবার চোখে পড়েন কর্নওয়াল।

কিন্তু এত বড় শরীর নিয়েও টেস্টের মতো কঠিন ফরমেটে পাঁচদিন অনায়াসে খেলতে পারছেন। শুধু খেলার জন্য খেলা নয়, ওভারের পর ওভার বল করে সবার সব ভুল ধারণাকে মাটিতে মিশিয়েছেন ৩ টেস্টের ক্যারিয়ারে।

২০১৯ সালের আগস্টে কিংস্টনে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় কর্নওয়ালের। ওই টেস্টে দুই ইনিংসে ৬৪ ওভার বল করেন এই অফস্পিনার। প্রথম ইনিংসেই নিয়েছিলেন ৩ উইকেট।

এরপর আফগানিস্তানের বিপক্ষে একটি, ইংল্যান্ডের বিপক্ষে আরেকটি টেস্ট খেলেছেন কর্নওয়াল। আফগানদের বিপক্ষে ৭৫ রানে ৭ উইকেট শিকার করে তো হইচই-ই ফেলে দিয়েছিলেন। সবমিলিয়ে ৩ টেস্টের ক্যারিয়ারে ইতোমধ্যেই ১৩ উইকেট নামের পাশে।

ব্যাট হাতে অবশ্য নিজেকে মেলে ধরার সুযোগ হয়নি এখনও। তিন টেস্টে সর্বোচ্চ ইনিংসটি ১৪ রানের। গড় ৬.৪০। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৫ ম্যাচে একটি সেঞ্চুরির সঙ্গে ১৩টি হাফসেঞ্চুরি আছে কর্নওয়ালের। গড় প্রায় ২৩। বোঝাই যাচ্ছে, ব্যাটিংটাও খারাপ করেন না।

ব্যাটে-বলে দুই জায়গায়ই নিজেকে মেলে ধরতে বাংলাদেশ সিরিজটাকেই বেছে নিতে পারেন কর্নওয়াল। উপমহাদেশের স্লো উইকেটটাতে তার অফস্পিন দারুণ কার্যকর হতে পারে।

সিরিজের আগে নিজেকে বেশ করে ঝালিয়ে নিতেও দেখা যাচ্ছে কর্নওয়ালকে। শরীরটা যত বড়ই হোক, অনুশীলনে ঘাম ঝরাতে একটু কার্পণ্য নেই দীর্ঘদেহী এই অলরাউন্ডারের। এখন বাংলাদেশের বিপক্ষে জ্বলে না উঠলেই হয়!

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]