আইসিসির কাছ থেকে ‘স্বীকৃতি ক্যাপ’ পেয়ে গেলেন সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ১৭ জানুয়ারি ২০২১

দশকের সেরা ওয়ানডে একাদশ। অনেক রথি-মহারথিকে পেছনে ফেলে আইসিসির তৈরি করা সেই দলে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান। গত এক দশকে অসাধারণ ক্রিকেট খেলারই স্বীকৃতি পেয়েছেন সাকিব।

এবার আইসিসি থেকে তার আনুষ্ঠানিক স্বীকৃতিও মিলে গেলো। শুধু দল ঘোষণা করেই ক্ষান্ত হয়নি আইসিসি। তারা দিয়েছে সেই শ্রেষ্ঠত্বের স্মারকও। সাকিব আল হাসানের কাছে সেই শ্রেষ্ঠত্বের স্বীকৃতি স্বরূপ একটি ক্যাপ পাঠিয়ে দিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

সাকিব আল হাসান সেই ক্যাপ পরে আজ ছবি দিয়েছেন নিজের ফেসবুক পেজে। ক্যাপশনে শুধু লিখেছেন, ‘ফাইনালি আই গট ইট’। ক্যাপে দেয়া রয়েছে আইসিসির লোগে। তার চার পাশে গোল করে লেখা, আইসিসি ওডিআই টিম অব দ্য ডিকেড- ২০২০।

গত বছর ২৭ ডিসেম্বর ঘোষণা করা হয়, ‘আইসিসি দশক সেরা ওয়ানডে একাদশ’। সাকিব আল হাসান একমাত্র খেলোয়াড় যিনি গত এক দশকে ৫ হাজার প্লাস রান করেছেন এবং উইকেট নিয়েছেন ১৭৭টি।

আইসিসি ওয়ানডে টিম অব দ্য ডিকেডে-এর তালিকায় সর্বাধিক তিনজন ঠাঁই পেয়েছে ভারতের। ২ জন করে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার, একজন করে নাম এসেছে বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ কিংবা জিম্বাবুয়ের কোনো ক্রিকেটারের ঠাঁই মেলেনি দশক সেরা ওয়ানডে একাদশে।

দশকসেরা একাদশ নির্বাচনে ভোটাভুটির আয়োজন করা হয়েছিল। যেখানে ১০ ভাগ ভোট পয়েন্ট ছিল ভক্ত-সমর্থকদের। আর ৯০ ভাগ ভোট পয়েন্ট ছিল আইসিসি কর্তৃক নির্বাচিত নির্বাচকদের। দুই পক্ষের ভোটাভুটি শেষেই নির্ধারণ করা হলো ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত- এই এক দশকের সেরা একাদশ।

আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশ
রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) এবং লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]