কিপটে বোলিংয়ে রেকর্ডবুকে আইরিশ স্পিনার, সেরা তিনে জড়িয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ১৯ জানুয়ারি ২০২১

দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্য যাকে বলে! ব্যাট হাতে হাফসেঞ্চুরি করে দলকে লড়াকু পুঁজি এনে দিলেন, পরে বল হাতেও দেখালেন ঝলক। আবুধাবিতে সোমবার সংযুক্ত আমিরাতের বিপক্ষে আয়ারল্যান্ডের জয়টা হয়ে থাকলো কেবল সিমি সিং-ময়।

আইরিশদের ১১২ রানের বড় জয়ের কারিগর ছিলেন এই সিমি সিং। বিশেষ করে বল হাতে রীতিমত চমক দেখিয়েছেন আইরিশ এই অলরাউন্ডার। ১০ ওভার বল করেছেন, রান খরচা মাত্র ১০, উইকেট ৫টি।

এমন নৈপুণ্যে ইকোনমির দিক থেকে ওয়ানডে ইতিহাসেরই সেরা পাঁচ বোলিং পারফরম্যান্সের তালিকায় ঢুকে পড়েছেন সিমি সিং। যে তালিকায় আবার প্রথম তিন বোলারের সঙ্গেই কোনো না কোনোভাবে জড়িয়ে আছে বাংলাদেশের নাম।

ওয়ানডে ইতিহাসের কিপটে বোলিংয়ের তালিকায় প্রথম দুই বোলারের দুইজনই বাংলাদেশের সাবেক কোচ। একজন ছিলেন পেস বোলিং কোচ-কোর্টনি ওয়ালশ এবং অপরজন স্পিন বোলিং কোচ সুনিল জোশি।

jagonews24

ক্যারিবীয় কিংবদন্তি পেসার ওয়ালশ ১৯৮৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ইতিহাসের সবচেয়ে কিপটে বোলিংয়ের রেকর্ড গড়েন। মাত্র ১ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ইকোনমি ছিল ০.২২। এটিই এখন পর্যন্ত ওয়ানডেতে সবচেয়ে কম রান খরচায় ৫ উইকেট নেয়ার রেকর্ড।

তালিকায় দুই নম্বরে নাম ভারতের সুনিল জোশির। ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। ইকোনমি ছিল ০.৬।

তিনে থাকা বোলার অবশ্য বাংলাদেশকে কখনও কোচিং করাননি। তবে ওই রেকর্ডটিই হয়েছে বাংলাদেশের বিপক্ষে। ২০১৪ সালে ভারতীয় পেসার স্টুয়ার্ট বিনি ঢাকায় ৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন। ইকোনমি ছিল ০.৮৫।

চার নম্বরে শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরালিধরনের নাম। ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ রানে ৫ উইকেট শিকার করেন তিনি। ইকোনমি ছিল ০.৯।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]