আশরাফুলকে ‘মুক্তি’ দিয়ে মাশরাফির পাশে বসলেন তামিম

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ০১:০৪ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২১

নিজের ৬১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এবারই প্রথম স্ট্রাইক নেননি তামিম ইকবাল। প্রতিপক্ষের পেসার কেমার রোচের বলে ওয়ানডেতে ৭ ও টেস্টে ৩ বার আউট হওয়ার কারণেই হয়তো এ সিদ্ধান্ত নিয়েছিলেন তামিম। কিন্তু মেলেনি সফলতা। প্রথম ইনিংসে ৯ রান করে ফেরেন সেই রোচের বলেই। আর দ্বিতীয় ইনিংসে রানের খাতা খোলার আগেই তাকে ফিরিয়ে দেন রাহকিম কর্নওয়াল।

শূন্য রানে আউট হয়ে ১৭১ রানের বড় লিড সঙ্গে করে খেলতে নামা বাংলাদেশ দলকে শুরুতেই চাপে ফেলে দেন তামিম। একইসঙ্গে গড়েন বিব্রতকর এক রেকর্ড। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে এখন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ শূন্য বা ‘ডাক’ করা ব্যাটসম্যান এখন তামিম। আজকেরটিসহ মোট ৩৩ বার শূন্য রানে আউট হয়েছেন বাঁহাতি এই ওপেনার।

তবে তিনি একা নন, তার সমান ৩৩টি শূন্য রয়েছে দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজারও। আন্তর্জাতিক মঞ্চে ২৬৪ ইনিংস ব্যাট করে ৩৩ বার রানের খাতা খুলতে পারেননি মাশরাফি। অন্যদিকে তামিম ৪০৩ ইনিংসের মধ্যে ৩৩ বার আউট হয়েছেন শূন্য রানে। টেস্টে ৯, ওয়ানডেতে ১৮ ও টি-টোয়েন্টি ফরম্যাটে ৬ বার ডাক মেরেছেন তিনি।

আজ (শুক্রবার) ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসটির মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় দেড় বছর পর শূন্য রানে ফিরলেন তামিম। সবশেষ ২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে ডাক মারেন তিনি। সেবার ৩২ শূন্য নিয়ে তিনি মোহাম্মদ আশরাফুলের পাশে বসেছিলেন।

এবার সর্বোচ্চ শূন্যের তালিকায় আশরাফুলকে দুই নম্বর থেকে মুক্তি দিয়ে মাশরাফির পাশে বসলেন তামিম।

বাংলাদেশের ক্রিকেটারদের তিন ফরম্যাটে সর্বোচ্চ শূন্য

১/ মাশরাফি বিন মর্তুজা - ৩৩ শূন্য
২/ তামিম ইকবাল - ৩৩ শূন্য
৩/ মোহাম্মদ আশরাফুল - ৩২ শূন্য
৪/ মুশফিকুর রহীম - ২৬ শূন্য
৫/ হাবিবুল বাশার - ২৫ শূন্য

এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে ২০ বারের বেশি শূন্য রানে আউট হয়েছেন মোহাম্মদ রফিক (২৩), রুবেল হোসেন (২২) ও মাহমুদউল্লাহ রিয়াদ (২১)।

অবশ্য সর্বোচ্চ শূন্যের বিশ্বরেকর্ডের হিসেব ধরলে বাংলাদেশের ক্রিকেটাররা স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারেন। তিন ফরম্যাটের ক্রিকেটে সর্বোচ্চ ৫৯ বার শূন্য রানে আউট হয়েছেন মুত্তিয়াহ মুরালিধরন। এছাড়া ৫০ বারের বেশি ডাক মারার বিব্রতকর রেকর্ড আছে কোর্টনি ওয়ালশ (৫৪) ও সনাৎ জয়াসুরিয়ার (৫৩)।

সবমিলিয়ে ৩৫ বারের বেশি শূন্য রানে আউট হওয়া ব্যাটসম্যানের সংখ্যা ৩১ জন। যেখানে রয়েছে ক্রিস গেইল (৪৩), ইউনিস খান (৪৩), রিকি পন্টিং (৩৯), ব্রেন্ডন ম্যাককালাম (৩৮), স্টিভ ওয়াহ (৩৭) ইনজামাম উল হকদের (৩৫) মতো ব্যাটসম্যানদের নাম।

এসএএস/এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]