নিউজিল্যান্ড সফরের আগে থাকছে না ক্রিকেটারদের প্রস্তুতি ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১

চলছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ। পূর্ণ পাঁচদিন খেলা হলে এই ম্যাচ শেষ হবে আগামী ১৫ ফেব্রুয়ারি (সোমবার)। এরপর সপ্তাহখানেকের বিরতি, যা শেষ হতে না হতেই প্রায় দেড় মাসের সফরে নিউজিল্যান্ড চলে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট শেষ ও সফরে যাওয়ার আগে মাঝের সময়টায় দেশের মাটিতে কোনো প্রস্তুতি ক্যাম্প করবে না টাইগাররা।

আজ (বৃহস্পতিবার) দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে সংবাদমাধ্যমে এ কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান। মূলতঃ খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করেই মাঝের সময়ে কোনো ক্যাম্প আয়োজনের পরিকল্পনা করেনি বিসিবি। বরং নিউজিল্যান্ডে গিয়েই বাড়তি অনুশীলনের ভাবনা বিসিবির।

বোর্ডের ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যানের ভাষ্য, ‘বাংলাদেশে ক্যাম্পের সম্ভাবনা অনেক কম। সবসময় কোয়ারেন্টাইন বা বায়ো বাবলে রাখা এটা খেলোয়াড়দের জন্য খুব কঠিন। এই সিরিজ শেষ হলে ওদের ছুটি দেবো। এরপর হয়তো এখান থেকে নিয়ে ওখানে (নিউজিল্যান্ড) ট্রেনিং দিবো।’

বাংলাদেশ দলের প্রস্তুতির কথা ভেবে এরই মধ্যে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের খেলা সাতদিন পিছিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেসি)। এ সিদ্ধান্ত নেয়ার আগে বিসিবিকে দুইটি অপশন দিয়েছিল এনজেসি। সেখান থেকে দ্বিতীয়টি অর্থাৎ নিউজিল্যান্ডে গিয়ে প্রস্তুতি ক্যাম্পের পথটিই বেছে নিয়েছে বিসিবি। এ কারণেই সাত দিন পিছিয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের সূচি।

আকরাম খানের ভাষ্য, ‘আমাদের খেলোয়াড়রা গিয়ে (বায়ো বাবলে) থাকবে। এই করোনা পরিস্থিতিতে আইসোলেশনে থাকাটা মানসিকভাবে খুব কঠিন। এক তো খেলার টেনশন, তার মধ্যে আবার এমন মানসিক চাপ থাকলে... সেটা নিয়ে আমরা আলোচনা করে নিউজিল্যান্ডকে বলব, যাতে খেলোয়াড়রা বাড়তি সুযোগ সুবিধা পায়।’

তিনি আরও যোগ করেন, ‘ওরা (এনজেসি) আমাদের দুইটা অপশন দিয়েছিল। আমরা ম্যানেজম্যান্টের সঙ্গে বসে অপশন বি বেছে নিয়েছি। এই জন্য ওরা খেলাটা (পিছিয়ে দিয়েছে)। খুব সম্ভবত আমরা ২৪ তারিখ (নিউজিল্যান্ডে) যাচ্ছি।’

উল্লেখ্য, প্রাথমিকভাবে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে অল্প কয়েকদিন অনুশীলনের পর ১৩ মার্চ থেকে ওয়ানডে সিরিজের খেলা শুরুর কথা ছিল। তবে এবার কোয়ারেন্টাইন শেষে কুইন্সটাউনে ৫ দিনের ক্যাম্প করবে টাইগাররা। মূলত এ কারণেই পিছিয়ে দেয়া হয়েছে সিরিজের সূচি।

এখন পরিবর্তিত সূচিতে ২০ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। বাকি দুই ম্যাচ হবে ২৩ ও ২৬ মার্চ। ওয়ানডে সিরিজের ভেন্যুতে কোনো পরিবর্তন আসেনি। আগের সূচি মোতাবেক যথাক্রমে ডানেডিন, ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটনেই হবে সিরিজের ম্যাচ তিনটি।

টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি হবে ২৮ মার্চ, ৩০ মার্চ ও ১ এপ্রিল। পূর্ব ঘোষিত সূচিতে কুড়ি ওভারের ম্যাচগুলোর ভেন্যু ছিল যথাক্রমে নেপিয়ার, অকল্যান্ড ও হ্যামিল্টনে। এখন প্রথম টি-টোয়েন্টি হবে হ্যামিল্টনে। পরের দুইটির ভেন্যু যথাক্রমে নেপিয়ার ও অকল্যান্ডে।

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে খেলার সূচি

প্রথম ওয়ানডে - ২০ মার্চ, ওটাগো ওভাল, ডানেডিন
দ্বিতীয় ওয়ানডে - ২৩ মার্চ, হাগলি ওভাল, ক্রাইস্টচার্চ
তৃতীয় ওয়ানডে - ২৬ মার্চ, বেসিন রিজার্ভ, ওয়েলিংটন

প্রথম টি-টোয়েন্টি - ২৮ মার্চ, ম্যাকলিন পার্ক, হ্যামিল্টন
দ্বিতীয় টি-টোয়েন্টি - ৩০ মার্চ, ইডেন পার্ক, নেপিয়ার
তৃতীয় টি-টোয়েন্টি - ০১ এপ্রিল, সেডন পার্ক, অকল্যান্ড

এসএএস/আইএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]