নীরবেই নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি নিচ্ছেন সাঈফ-রিয়াদরা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২১

মাঝে ব্যবধান বলতে মিডিয়া সেন্টার ভবন। এর একপ্রান্ত ঘেঁষে বিসিবির একাডেমি মাঠ আর অন্যদিকে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। দুই মাঠের অবস্থাও দুইরকম। হোম অব ক্রিকেটের সবুজ গালিচায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের আশায় লড়ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আর একাডেমি মাঠে নিজেদের প্রস্তুত রাখার মিশনে নেমেছেন টেস্ট দলে না থাকা মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাঈফউদ্দিনরা।

গতবছর পাকিস্তান সফরে সবশেষ টেস্ট খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর সুযোগ পাননি ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট। আর এখন চলতি সিরিজেও তাকে দলে রাখেনি বাংলাদেশ দল।

পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন এখনও টেস্ট খেলার স্বাদই পাননি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সীমাবদ্ধ তার আন্তর্জাতিক ক্যারিয়ার। এ দুজনের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ের অনুশীলনে যোগ দিয়েছেন তরুণ বাঁহাতি পেসার শরিফুল ইসলাম।

সাদা পোশাকের ক্রিকেটের বিবেচনায় না থাকলেও, সীমিত ওভারের ক্রিকেটে রিয়াদ-সাইফ দুজনই নিয়মিত মুখ। এছাড়া সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছিলেন বাঁ-হাতি পেসার শরিফুল। মূলতঃ রঙিন পোশাকের ক্রিকেটের জন্য নিজেদের প্রস্তুত রাখতেই জাতীয় দলের টেস্ট চলাকালীন সময়টাকে কাজে লাগানোর চেষ্টায় তারা।

আগামী ২৪ ফেব্রুয়ারি (সম্ভাব্য) তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলতে প্রায় দেড় মাসের জন্য নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। সবকিছু স্বাভাবিক থাকলে কুড়ি ওভারের সিরিজটিতে টাইগারদের নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া দুই সিরিজেরই স্কোয়াডে থাকবেন সাইফউদ্দিন। নিউজিল্যান্ডের কন্ডিশনে বাড়তি সুবিধা পেতে পারেন লম্বা গড়নের পেসার শরিফুল।

টানা বায়ো সিকিউর বাবলে থাকার মানসিক ক্লান্তির কথা চিন্তা করে নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে আর প্রস্তুতি ক্যাম্প হবে না বাংলাদেশ দলের। সরাসরি নিউজিল্যান্ডে গিয়েই করা হবে পাঁচদিনের বিশেষ অনুশীলন ক্যাম্প। যেহেতু টেস্ট খেলছেন না, দেশেও পাবেন না প্রস্তুতির সুযোগ, এ কারণেই মূলতঃ নিজেদের প্রস্তুত রাখতে নীরবে-নিভৃতেই একাডেমি মাঠে অনুশীলন চালিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ, সাইফউদ্দিনরা।

শুক্রবার সকাল ১০টা নাগাদ একাডেমি মাঠে চলে আসেন মাহমুদউল্লাহ ও সাঈফউদ্দিন। কিছুক্ষণ পর যোগ দেন তরুণ শরিফুলও। ব্যাটিং-বোলিংয়ের স্কিল অনুশীলন শুরুর আগে গা গরমের জন্য স্ট্রেচিং করে নেন তারা।

শরিফুল-সাঈফরা বোলিংয়ের জন্য প্রস্তুতি নিতে নিতে কিছুক্ষণ নেটে থ্রো-ডাউনে নক করেন মাহমুদউল্লাহ। পরে সাঈফ-শরিফুলদের পেস বোলিংয়ের বিপক্ষে প্রায় ঘণ্টাখানেক ব্যাটিং করে অনুশীলন শেষ করেন মাহমুদউল্লাহ। বৃহস্পতিবার ম্যাচের প্রথমদিনও শরিফুলকে নিয়ে অনুশীলন করেছিলেন তিনি।

উল্লেখ্য, চলতি মাসের ২৪ তারিখ নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সেখানে গিয়ে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে কুইন্সটাউনে পাঁচদিনের বিশেষ প্রস্তুতি ক্যাম্প করবে টাইগাররা। এরপর ২০ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজে খেলা। পরে ২৮ মার্চ থেকে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে খেলার সূচি
প্রথম ওয়ানডে - ২০ মার্চ, ওটাগো ওভাল, ডানেডিন
দ্বিতীয় ওয়ানডে - ২৩ মার্চ, হাগলি ওভাল, ক্রাইস্টচার্চ
তৃতীয় ওয়ানডে - ২৬ মার্চ, বেসিন রিজার্ভ, ওয়েলিংটন

প্রথম টি-টোয়েন্টি - ২৮ মার্চ, ম্যাকলিন পার্ক, হ্যামিল্টন
দ্বিতীয় টি-টোয়েন্টি - ৩০ মার্চ, ইডেন পার্ক, নেপিয়ার
তৃতীয় টি-টোয়েন্টি - ০১ এপ্রিল, সেডন পার্ক, অকল্যান্ড

এসএএস/আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]