আফগানদের ‘লক্ষ্য’ পূরণ করতে দিল না জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০২ মার্চ ২০২১

প্রায় এক বছরের বেশি সময় পর টেস্ট খেলতে নেমেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। আফগানিস্তানের বিরতিটা প্রায় ১৪ মাসে। দীর্ঘসময় পর সাদা পোশাকের ক্রিকেটে নামার আগে নিজেদের লক্ষ্য হিসেবে আফগান কোচ ল্যান্স ক্লুজনার বলেছিলেন, একশ ওভার ব্যাটিং ও ৪০০ রানের লক্ষ্যের কথা।

কিন্তু মাঠের খেলায় এর ধারেকাছেও যেতে পারেনি ক্লুজনারের শিষ্যরা। জিম্বাবুয়ের বোলারদের তোপে মাত্র ১৩১ রানে গুটিয়ে গেছে আফগানিস্তানের প্রথম ইনিংস। সফরকারী পেসারদের বিপক্ষে জবাবই খুঁজে পাননি আফগান ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৩৭ রান করতে পেরেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম বলেই ধাক্কা খায় আফগানিস্তান। ব্লেসিং মুজুরাবানির ভেতরে ঢোকা ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন আফগানদের তিন অভিষিক্তের প্রথম জন আব্দুল মালিক। সেই যে শুরু! এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান।

ডানহাতের মাঝের আঙুলে ইনজুরির কারণে এ ম্যাচটি খেলতে পারছেন না আফগানিস্তানের তারকা লেগস্পিনার রশিদ খান। অবশ্য ব্যাটিং ইনিংসে তার কাজও ছিল না তেমন। যাদের কাজ ছিল, সেই স্বীকৃত ব্যাটসম্যানরা হতাশ করেছেন, পাননি রানের দেখা। ওপেনার ইব্রাহিম জাদরান ৩১ ও আফসারের ৩৭ ব্যতীত আর কেউই ত্রিশের ঘর পেরোতে পারেননি।

দিনের প্রথম সেশনে ২৩ ওভার খেলে ৮৫ রানে ৫ উইকেট হারিয়েছিল আফগানিস্তান। পরে দ্বিতীয় সেশনে ২৪ ওভার খেলে ৪৬ রান তুলতে হারায় বাকি ৫ উইকেট। জিম্বাবুয়ের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মুজুরাবানি। এছাড়া ভক্টর নিয়ুচি ৩ এবং ডোনাল্ড তিরিপানো, সিকান্দার রাজা ও শন উইলিয়ামস নিয়েছেন ১টি করে উইকেট।

আফগানদের অল্পে গুটিয়ে দিয়ে অবশ্য সুবিধাজনক অবস্থায় নেই জিম্বাবুয়েও। ইনিংসের প্রথম ওভারেই ওপেনার কেভিস কাসুজার উইকেট হারিয়েছে তারা। ইয়ামিন আহমেদজাইয়ের ডেডলি ইয়র্কারে তেমন কিছুই করার ছিল না কাসুজার, ফিরে যান রানের খাতা খোলার আগেই।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ১ উইকেটে ১৩ রান। প্রিন্স মাসভাউরে ৭ ও তারিসাই মুসাকান্দা ১ রানে ব্যাটিং করছেন।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]