মালিঙ্গার বিরল রেকর্ড মনে করিয়ে দিলেন বাংলার ছেলে মাসুম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০২ মার্চ ২০২১

ক্রিকেট মাঠে হ্যাটট্রিক, চাট্টিখানি কথা নয়। যাকে ধরে নেয়া হয় ক্রিকেটারদের ব্যক্তিগত অর্জনের সর্বোচ্চ পর্যায় হিসেবে। কিন্তু কোনো বোলার যদি টানা চার বলে চারটি উইকেট নিয়ে ফেলেন, তাহলে সেটা কেমন হবে? যে কোনো কিছুর চেয়েই তো আলাদা গণ্য করা হবে তাকে।

শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা সেই অসাধারণ কীর্তিটি করে দেখিয়েছেন একবার নয়, দু’ দু’ বার। সেই লঙ্কান পেসারকে এবার মনে করিয়ে দিলেন পশ্চিম বঙ্গের অখ্যাত এক বোলার। মাসুম নামে সেই ছেলেটি খেলে থাকেন মোহনলাল ক্লাবে।

কলকাতায় সোমবার অনুষ্ঠিত এনসি চ্যাটার্জি ট্রফির ম্যাচে হাওড়া ইউনিয়নের বিপক্ষে বোলিং করতে গিয়ে মাসুম একই কীর্তি গড়েছেন। টানা চার বলে নিয়েছেন চারটি উইকেট।

এনসি চ্যাটার্জি ট্রফি হচ্ছে কলকাতায় অনুষ্ঠিত একটি ক্লাব টুর্নামেন্ট। ঘটনাটা ঘটেছে প্রথম ইনিংসের একেবারে শেষ ওভারে। ওই ওভারে মাসুম আউট করেন আবদুল হাদিকে (৩২ রান), দীপ্ত নারায়ন আদাক (৩৮ রান), সৈকত পাঞ্জা এবং দীপ নয়ন রাহাকে ফিরিয়ে দেন তিনি। শেষের দু’জন কোনো রানই করতে পারেননি।

এই চার উইকেটের কারণে মোহনলাল ক্লাব হাওড়া ইউনিয়নকে মাত্র ৭ উইকেটে ১৬০ রানের মধ্যে বেধে ফেলতে সক্ষম হয়। তবে শুধু চার বলে চার উইকেট নিয়ে থামেননি মাসুম। তার আগে শুরুতেই ব্রেক থ্রু এনে দিয়েছিলেন তিনি। এমডি শাহনেওয়াজকে (১৭ রান) আউট করেন তিনি।

সব মিলিয়ে ৫ উইকেট নিয়েছেন তিনি। রান হজম করেছেন কেবল ১৩টি। বোলিং করেছেন মাত্র ৪ ওভার। তবে তার এই বোলিংও দলকে জেতাতে পারেনি। কারণ, ১৬১ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ১১৪ রানে অলআউট হয়ে যায় মাসুমের ক্লাব মোহনলাল। যার ফলে পরাজয় বরণ করে ৪৬ রানে। তবে, দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ম্যাচ সেরার পুরস্কার ওঠে তার হাতেই।

কলকাতার এনসি চ্যাটার্জি ট্রফিতে মাসুমের চেয়ে ভালো বোলিং এর আগে আর কখনো কেউ দেখাতে পারেনি। লাসিথ মালিঙ্গা প্রথম ২০০৭ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন। এরপর নিজেদের দেশে পাল্লেকেলে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। দুটি ম্যাচেই জিতেছে তার দল শ্রীলঙ্কা।

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একবার টানা চার বলে চার উইকেট নেয়ার রেকর্ড রয়েছে। সেই রেকর্ড দখলে আফগান রহস্যময় স্পিনার রশিদ খানের। ২০১৯ সালে ভারতের দেরাদুনে (আফগানদের হোম ভেন্যু) আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন তিনি।

আইএইচএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]