অধিনায়কের সেঞ্চুরিতে বড় লিড জিম্বাবুয়ের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৩ মার্চ ২০২১

প্রায় তিন দশক ধরে টেস্ট খেলছে জিম্বাবুয়ে। আর আফগানিস্তান হলো এই অঙ্গনে নবাগত। যতই পতিত দল হোক জিম্বাবুয়ে, কিন্তু দলটির যে অভিজ্ঞতা আছে, সেটা তো প্রমাণই হয়ে গেলো। আবুধাবিতে প্রথমবার টেস্টে আফগানদের মুখোমুখি হয়ে আফগানদের বিপক্ষে বেশ শক্ত অবস্থানেই রয়েছে জিম্বাবুইয়ানরা।

ইনজুরি আর অসুস্থতার কারণে অনেক ক্রিকেটারই খেলতে পারছে না জিম্বাবুয়ের হয়ে। তবুও আফগানদের ওপর প্রাধান্য বিস্তার করেছে তারা। প্রথম ইনিংসে আফগানিস্তানকে ১৩১ রানে অলআউট করে দেয়ার পর ১১৯ রানের লিড নিয়েছে জিম্বাবুয়ে।

আফগানদের ১৩১ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেছেন অধিনায়ক শন উইলিয়ামস। তার সেঞ্চুরির ওপর ভর করে ২৫০ রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে। ফলে চ্যালেঞ্জিং লিড পেয়ে যায় উইলিয়ামসরা।

শন উইলিয়ামস ছাড়া অবশ্য আর কোনো ব্যাটসম্যান দাঁড়াতে পারেনি আফগান বোলারদের সামনে। শুরুতেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় জিম্বাবুয়ে। কেভিস কাসুজা শূন্য, তারিসাই মুসাকান্দা ৭ এবং ওয়েসলি মাধবিরা শূন্য রানে আউট হয়ে যান।

ওপেনার প্রিন্স মাসবুরে করেন ১৫ রান। সিকান্দার রাজা করেন ৪৩ রান। রেগিস চাকাভা করেন ৪৪ রান। মূলতঃ শন উইলিয়ামসের সঙ্গে সিকান্দার রাজা এবং রেগিস চাকাভার মাঝারি দুটি ইনিংসই এগিয়ে দেয় জিম্বাবুয়েকে।

আফগান বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার আমির হামজাই ঘূর্ণি দিয়ে ছড়ি ঘুরিয়েছেন। ৭৫ রান দিয়ে একাই ৬ উইকেট নেন তিনি। ২টি নেন জহির খান এবং একটি করে উইকেট নেন ইয়ামিন আহমদজাই এবং ইব্রাহিম জাদরান।

১১৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ৬ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বসেছে আফগানিস্তান। ওপেনার আবদুল মালিক এবং মুনির আহমদ আউট হন। এ রিপোর্ট লেখার সময় আফগানদের রান ২ উইকেট হারিয়ে ১৫। ৯ রান নিয়ে ইব্রাহিম জাদরান ব্যাট করছেন। তার সঙ্গী রহমত শাহ এখনও রানের খাতা খোলেননি।

আইএইচএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]