সাহসী ব্যাটিংয়ে ভারতের ভয় তাড়িয়ে দিলেন পান্ত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ০৫ মার্চ ২০২১

তার ব্যাটে বরাবরই থাকে আগ্রাসনের বিজ্ঞাপন। অনেক সময় এই আগ্রাসন দেখাতে গিয়ে দলকে বিপদে ফেলে সমালোচিতও হয়েছেন রিশাভ পান্ত। কিন্তু নিজের সহজাত খেলার ধরনটা বদলাননি। সেই পান্তই এখন প্রশংসা পাচ্ছেন খোদ সমালোচকদের।

অস্ট্রেলিয়া সফরে সর্বশেষ টেস্ট সিরিজে পান্তের অশান্ত ব্যাটিংয়েই অবিশ্বাস্য জয় পেয়েছে ভারত। এরপর থেকে ফ্রি-খেলার লাইসেন্সটা পেয়ে গেছেন। আর নিজের মতো খেলতে পারলে বাঁহাতি এই ব্যাটসম্যান কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন, এবার টের পাচ্ছে ইংল্যান্ড।

আহমেদাবাদের মোতেরায় ম্যাচের ফলটাই ঘুরে যেতে পারে পান্তের লড়াকু সেঞ্চুরির কারণে। এই কথা বলার জন্য বলা নয়। যে ভারতের জন্য একটা সময় ইংল্যান্ডের প্রথম ইনিংসের কাছাকাছি যাওয়াও কঠিন মনে হচ্ছিল, তারাই এখন লিড নিয়ে প্রতিপক্ষকে কোণঠাসা করে ফেলেছে। পান্তর সেঞ্চুরির পরই বদলে গেছে ম্যাচের দৃশ্যপট।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে গড়া ২০৫ রানের জবাবে ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। আগের দিনই শুভমান গিলকে হারানো দলটি ১ উইকেটে ২৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল।

রোহিত শর্মা আর চেতেশ্বর পূজারা দিনের শুরুটা ভালোই করছিলেন। কিন্তু ১৭ রান করে পূজারা জ্যাক লিচের বলে এলবিডব্লিউ হলে ভাঙে তাদের প্রতিরোধ। এরপর হতাশ করেন বিরাট কোহলিও। শূন্য রানে তিনি উইকেটের পেছনে ক্যাচ দেন বেন স্টোকসের বলে। ৪১ রানে ৩ উইকেট হারায় ভারত।

এরপর কিছুটা সময় স্বস্তি পেয়েছে স্বাগতিকরা। আজিঙ্কা রাহানে আর রোহিত শর্মা দেখেশুনে খেলেছেন। কিন্তু দুজনই আউট হয়েছেন সেট হয়ে। ২৭ রান করে জেমস অ্যান্ডারসনের শিকার হন রাহানে।

রোহিত তো হাফসেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু ব্যক্তিগত ৪৯ রানের সময় মারকুটে এই ওপেনারকে দুর্দান্ত এক ডেলিভারিতে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন বেন স্টোকস। ১৩ রানের বেশি করতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে ভারত।

সেখান থেকে রিশাভ পান্ত দলকে লড়াইয়ে ফিরিয়েছেন। সপ্তম উইকেটে ওয়াশিংটন সুন্দরকে নিয়ে ১১৩ রানের মহাগুরুত্বপূর্ণ এক জুটি গড়েন এই বাঁহাতি। যে জুটিই মূলত ভারতের সব ভয় দূর করে দিয়েছে।

jagonews24

এর মধ্যে পান্ত তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি এবং সেটা অবশ্যই তারই ওয়ানডে স্টাইলের ব্যাটিংয়ে। চাপের মুখে খোলসে না ঢুকে ইংলিশ বোলারদের ওপর চড়াও হয়েছিলেন ভারতের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। ছক্কা মেরেই পূরণ করেন সেঞ্চুরি। যদিও এরপর বেশিক্ষণ টিকতে পারেননি।

জেমস অ্যান্ডারসনের বলে উচ্চাভিলাষী শট খেলতে গিয়েই শর্ট মিডউইকেটে পান্ত ক্যাচ হয়েছেন জো রুটের। কিন্তু তাতে আফসোসের কিইবা আছে! নিজে সেঞ্চুরি তো পেয়েছেনই, দলকেও দাঁড় করিয়ে দিয়েছেন ভালো একটা জায়গায়। ১১৮ বলে গড়া পান্তের ১০১ রানের মারকুটে ইনিংসটি ছিল ১৩ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো।

পান্তকে বড় জুটিতে সঙ্গ দেয়া ওয়াশিংটন সুন্দরও অবশ্য প্রশংসা পাওয়ার মতোই ব্যাটিং করছেন। দিনের শেষভাগে এসে হাফসেঞ্চুরি পেয়েছেন তিনিও। ১১৭ বলে ৮ বাউন্ডারিতে সুন্দর অপরাজিত ৬০ রানে। সঙ্গে ১১ রানে ব্যাটিংয়ে আছেন অক্ষর প্যাটেল।

দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ২৩৪ রান। ইতিমধ্যে স্বাগতিকদের লিড দাঁড়িয়েছে ৮৯ রানের। সেটা দেড়শর কাছাকাছি নিতে পারলেও ইংল্যান্ডের জন্য দ্বিতীয় ইনিংসে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]