সুন্দর-অক্ষরে বড় লিড, তবু সেঞ্চুরি মিসের আক্ষেপ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পিএম, ০৬ মার্চ ২০২১

জো রুটের করা ওভারের শেষ বলের লো ফুলটস ডেলিভারিটি ওয়াশিংটন সুন্দর মিডঅনে ঠেলে দিয়েছিলেন। নতুন ওভারে তার কাছেই স্ট্রাইক রাখতে পড়িমড়ি হয়ে রানের চেষ্টা করেন ননস্ট্রাইকে থাকা অক্ষর প্যাটেল। কিন্তু সেখানে রানের সুযোগ ছিল না। নিজের পপিং ক্রিজে ফেরার পথে রানআউট হয়ে যান অক্ষর।

ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেলের দুর্দান্ত অষ্টম উইকেট জুটির পতন ঘটে এমন দুর্ভাগ্যজনক রানআউটের মাধ্যমে। একইসঙ্গে কপাল পোড়ে সুন্দরেরও। অক্ষর ফেরার পর আরও দুই উইকেট বাকি থাকলেও, স্ট্রাইক আর ফিরে পাননি সুন্দর, করতে পারেননি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। শেষপর্যন্ত তিনি অপরাজিত থেকে গেছেন ৯৬ রানে।

সেঞ্চুরি না হলেও সুন্দর-অক্ষরের ১০৬ রানের অষ্টম উইকেট জুটিতে আহমেদাবাদে সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ১৬০ রানের বড় লিড পেয়েছে ভারত। ইংল্যান্ডের করা ২০৫ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ভারত অলআউট হয়েছে ৩৬৫ রানে। রিশাভ পান্তের সেঞ্চুরি (১০১), সুন্দর ৯৬* ও অক্ষরের ৪৩ রানে ভর করেই মূলত লিড পেয়েছে ভারত।

আগেরদিন করা ৭ উইকেটে ২৯৪ রান নিয়ে আজ (শনিবার) তৃতীয় দিনের খেলা শুরু করেছিল স্বাগতিকরা। ৩৫ রানের অবিচ্ছিন্ন অবিচ্ছিন্ন অষ্টম উইকেট জুটিতে আরও ৭১ রান যোগ করেন সুন্দর ও অক্ষর। মাত্র ষষ্ঠ ইনিংসে খেলতে নেমে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন অফস্পিনার ওয়াশিংটন সুন্দর।

অথচ এই ম্যাচে নামার আগে নিজের সবশেষ দুই ইনিংসেই শূন্য রানে আউট হয়েছিলেন সুন্দর। এই ম্যাচে ছিল হ্যাটট্রিক শূন্যের আশঙ্কা। তা দূর করে তিনি সম্ভাবনা জাগিয়েছিলেন প্রথম সেঞ্চুরির। কিন্তু শেষের দুই ব্যাটসম্যানের ন্যুনতম সহায়তা না পাওয়ায় সেঞ্চুরি করা হয়নি সুন্দরের। একই আক্ষেপ হাফসেঞ্চুরি মিস করা অক্ষরের।

দিনের প্রথম সেশন ভালোভাবেই কাটিয়ে দিচ্ছিলেন সুন্দর-অক্ষর। ইনিংসের ১১৪তম ওভারের শেষ বলে ভুল বোঝাবুঝিতে অষ্টম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরে যান ৯৭ বলে ৫ চার ও ১ ছয়ের মারে ৪৩ রান করা অক্ষর। এর পরের ওভারেই চার বলের মধ্যে শেষ দুই ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজ ও ইশান্ত শর্মাকে সরাসরি বোল্ড করে দেন বেন স্টোকস।

অক্ষর ফিরে যাওয়ার পর শেষের চারটি নন স্ট্রাইক প্রান্তে দাঁড়িয়েই দেখতে হয়েছে সুন্দরকে। তিনি সাজঘরে ফিরেছেন অপরাজিত থেকেই। ক্যারিয়ারের প্রথম ইনিংসে ৬২ রান করার পর তৃতীয় ইনিংসে অপরাজিত ছিলেন ৮৫ রানে। মাঝে দুইটি শূন্য রানের ইনিংসের পর আজ সুন্দরের সংগ্রহ ১০ চার ও ১ ছয়ের মারে অপরাজিত ৯৬ রান।

এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]