গতবারের দল নিয়ে মে মাসে শুরু প্রিমিয়ার ক্রিকেট লিগ!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:২২ পিএম, ০৭ মার্চ ২০২১

একটি ওয়ানডে আর একটি টি-টোয়েন্টি আসর খেলার পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের সাথে পূর্ণাঙ্গ সিরিজ। এর রেশ না মিটতেই নিউজিল্যান্ড গেছে টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলবেন তামিম, মুশফিক-রিয়াদরা।

এতদিন শোনা যাচ্ছিল, নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে সপ্তাহখানেকের ভেতরই শ্রীলঙ্কায় খেলতে যাবে বাংলাদেশ। আজ (রোববার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন দিন তারিখও জানিয়ে দিয়েছেন।

নিউজিল্যান্ড থেকে ফিরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে আগামী ১২ এপ্রিল শ্রীলঙ্কায় যাবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে মে মাসের ২০ তারিখে তিনটি ওয়ানডে খেলতে পাল্টা বাংলাদেশে খেলতে আসবে লঙ্কান দল।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজনের দেয়া ওই তথ্যই বলে দিচ্ছে, করোনার ভেতরই ঘরোয়া আসরের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটেও নিয়মিত হতে যাচ্ছে বাংলাদেশ।

খুব প্রাসঙ্গিকভাবে উঠে এসেছে একটি প্রশ্ন, সবই তো প্রায় ঠিকমত চলছে বা চালানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর ভেতরে জাতীয় লিগ আয়োজনের কথাও শোনা যাচ্ছে। কদিন আগে বিসিবি সিইওই তা বলেছেন। তিনি জানিয়েছেন, জাতীয় দল নিউজিল্যান্ড থেকে শ্রীলঙ্কা সফরে যাবার পর পরই জাতীয় লিগ আয়োজনের কথা ভাবা হচ্ছে। এরপর নাকি প্রিমিয়ার লিগ অনুষ্ঠানের চিন্তা করা হবে।

ক্রিকেট অনুরাগীদের মনে তাই জেগেছে প্রশ্ন, ‘তাহলে দেশের ক্রিকেটের সবচেয়ে জমজমাট, আকর্ষণীয় আর উত্তেজনাপূর্ণ আসর ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের ভবিষ্যত কী? জাতীয় লিগ যদি এপ্রিলের শেষে হয়, তারপর চলে আসবে বৃষ্টির মৌসুম। তাহলে প্রিমিয়ার লিগ কবে হবে?

বলার অপেক্ষা রাখে না, প্রিমিয়ার লিগ দেশের বেশিরভাগ ক্রিকেটারের রুটি-রুজি। এখনও ওই লিগের ওপর নির্ভর করে এক-দেড়শ ক্রিকেটারের জীবনধারণ। সেই ঢাকার প্রিমিয়ার লিগের আসলে কি অবস্থা? দর্শক-সমর্থকরাও অধীর আগ্রহে দিন গুনছেন।

সবার জন্য আছে সুখবর আছে। প্রিমিয়ার লিগের আয়োজক, ব্যবস্থাপক সিসিডিএম প্রধান কাজী ইনামের কথা শুনে মনে হচ্ছে, সব কিছু ঠিক থাকলে এবং ক্লাবগুলো রাজি থাকলে মে মাসেই মাঠে গড়াতে পারে প্রিমিয়ার লিগ।

আজ দুপুরে জাগো নিউজের সাথে আলাপে কাজী ইনাম বলেন, ‘দিন-তারিখ ঠিক হয়নি। তবে শ্রীলঙ্কা বাংলাদেশে খেলে যাওয়ার পর প্রিমিয়ার লিগ শুরুর চিন্তা করছি।’ তিনি জানান, তারা খুব শিগগিরই প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সাথে বসবেন এবং লিগ নিয়ে খোলামেলা কথাবার্তা বলবেন।

প্রসঙ্গক্রমে উঠে আসে, প্রিমিয়ার লিগ যদি মে মাসে আরম্ভ হয়, তাহলে দলবদল কবে? সিসিডিএম প্রধানের কথায় পরিষ্কার আভাস, তারা কায়মনে চাচ্ছেন, আগেরবারের দলবদলেই লিগ আয়োজন করতে। তাই নতুন দলবদলের দিনক্ষণ চূড়ান্ত করার প্রশ্নই আসে না।

কাজী ইনাম বলেন, ‘আমাদের চেষ্টা থাকবে আগেরবারের লাইন আপেই লিগ চালানোর। মানে গত বছর দলবদলকে মানদণ্ড ধরেই লিগ আয়োজনের চিন্তা ভাবনা আছে আমাদের। তাতে করে লিগ আয়োজন ও শুরু করার প্রক্রিয়াটি তুলনামূলক সহজ হবে।’

তবে বিসিবি পরিচালক ও সিসিডিএম চেয়ারম্যান বারবারই বলেছেন, লিগ অনুষ্ঠানের দিন-তারিখ ঠিক করা এবং গতবারের দল নিয়ে লিগ খেলার বিষয়ে আগে ক্লাবগুলোর সাথে বসতে হবে। তার ভাষায়, ‘আমরা আশা করছি এই সপ্তাহে না হয় আগামী সপ্তাহে ক্লাবগুলোর সাথে বসব। কথাবার্তা বললেই ক্লাবগুলোর মনোভাব জানা যাবে, বোঝা যাবে। তখনই সব ঠিক করা যাবে।’

এআরবি/এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]