নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ‘ভালো স্মৃতি’ মাথায় রাখবেন রুবেল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ১৪ মার্চ ২০২১

প্রায় এক যুগের ওয়ানডে ক্যারিয়ারে এখনও পর্যন্ত তিনবার ম্যাচসেরার পুরস্কার জিতেছেন বাংলাদেশ ক্রিকেট দলের ডানহাতি পেসার রুবেল হোসেন। এর মধ্যে দুইবারই প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। প্রথমবার ২০১০ সালে ঘরের মাঠে সিরিজের শেষ ম্যাচে। পরেরটি ২০১৩ সালের সিরিজের প্রথম ম্যাচে।

২০১০ সালে নিউজিল্যান্ডকে প্রথমবার হোয়াইটওয়াশ করার ম্যাচে ২৫ রানে ৪ উইকেট নিয়েছিলেন রুবেল। সেই ম্যাচ জিতেই হোয়াইটওয়াশ পূরণ করেছিল বাংলাদেশ। আর ২০১৩ সালের সিরিজের প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা ২৬ রানে ৬ উইকেট শিকার করেন রুবেল। সেই ম্যাচে ক্যারিয়ারের একমাত্র হ্যাটট্রিকও করেছিলেন তিনি।

সবমিলিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ ওয়ানডে রুবেলের শিকার ২২ উইকেট। দুইবার নিয়েছেন ম্যাচে ৪ উইকেট। আর ঘরের বাইরে কিউইদের বিপক্ষে রুবেলের শিকার ৭ ম্যাচে ৯ উইকেট। অর্থাৎ প্রতিপক্ষ যখন নিউজিল্যান্ড, তখন উজ্জীবিত বোলিং পারফরম্যান্সই দেখা যায় রুবেলের কাছ থেকে।

আরও একবার নিউজিল্যান্ডের মুখোমুখি হতে চলেছে বাংলাদেশ দল। যেখানে রয়েছে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ। সাত পেসারের স্কোয়াডে অভিজ্ঞতার বিচারে সবার চেয়ে এগিয়ে রুবেল হোসেনই। আসন্ন সিরিজটিতে তাই তার কাছ থেকে বাড়তি চাওয়াই থাকবে বাংলাদেশ দলের।

সেই চাওয়া পূরণে আগের ভালো স্মৃতিগুলো মাথায় নিয়ে বোলিংয়ের চেষ্টা করবেন ৩১ বছর বয়সী এ ডানহাতি পেসার। রোববার দলের অনুশীলনের ফাঁকে সতীর্থ শরিফুল ইসলামের সঙ্গে আলাপে এ কথা জানিয়েছেন রুবেল।

শরিফুলের প্রশ্ন ছিল, আমার কাছে মনে হয়, আপনি বাংলাদেশের সফলতম পেসারদের একজন। নিউজিল্যান্ডের সঙ্গে ম্যাচে জেতানোর অনেক অভিজ্ঞতা আপনার আছে। দর্শকরা আপনার কাছে অনেক কিছু আশা করে। তো আপনি এখন কতটুকু চেষ্টা করছেন নিজের সেরাটা দেয়ার?

উত্তরে রুবেল বলেন, ‘অবশ্যই। আমি সবসময়ই চেষ্টা করি। ইনশাআল্লাহ সামনে যদি সুযোগ পাই, আমার শতভাগ দেব। এছাড়া ভালো স্মৃতিগুলো, কীভাবে নিউজিল্যান্ডের সঙ্গে ভালো খেলেছিলাম, চেষ্টা করব নিজের মাথায় নেয়ার। দলের পরিকল্পনা অনুযায়ী পুরোটা খুব ভালোভাবে বাস্তবায়ন করতে হবে। তো এটাই আর কী। ইনশাআল্লাহ! আমি আমার নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব।’

নিউজিল্যান্ডের বিপক্ষে এখনও পর্যন্ত ২৫ ম্যাচ খেলে ১০টিতে জিতেছে বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে খেলা ১৩ ম্যাচের একটিতেও মেলেনি জয়। এবার এই পরিসংখ্যানে নিজেদের জয়ের খাতা খুলতে বদ্ধ পরিকর টাইগাররা। একই কথা রুবেল হোসেনের কণ্ঠেও।

শরিফুলের এ বিষয়ক প্রশ্নের প্রেক্ষিতে রুবেল বলেছেন, ‘আমরা যে দল আছি, আমি ব্যক্তিগতভাবে মনে করি আমাদের সেই (জেতার) সামর্থ্য আছে। আমরা যদি সবাই পরিকল্পনা অনুযায়ী, উইকেটের সঙ্গে মানিয়ে নিতে পারি, উইকেটটায় গিয়ে আমরা যদি খুব সুন্দরভাবে এডজাস্ট করতে পারি... আমরা সবাই যদি নিজেদের সেরাটা দিতে পারি তো ভালো কিছু হবে ইনশাআল্লাহ।’

এসময় নিউজিল্যান্ড সফরের অভিজ্ঞতা সম্পর্কে তিনি আরও বলেন, ‘নিউজিল্যান্ডে তো এর আগেও অনেক এসেছি। নিউজিল্যান্ডের কন্ডিশনে আসলে বোলিং করতে ভালো লাগারই কথা। এখানে উইকেট সুন্দর থাকে, স্পোর্টিং থাকে। ব্যাটসম্যানদের জন্য সুবিধাজনক। তবে বোলাররা যদি ভালো জায়গায় বল করতে পারে, আমার কাছে মনে হয় বোলারদের জন্যও ভালো হবে।’

এআরবি/এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]