ভারতের কেন্দ্রীয় চুক্তিতে ২৮ ক্রিকেটার, নতুন ২ জন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০১ এএম, ১৬ এপ্রিল ২০২১

চলতি ২০২০-২১ ক্রিকেট মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যা কার্যকর হচ্ছে ২০২০ সালের ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের জন্য।

এবারের কেন্দ্রীয় চুক্তিতে ২৮ জন ক্রিকেটারকে জায়গা দিয়েছে বিসিসিআই। যেখানে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন ওপেনার শুভমান গিল ও পেসার মোহাম্মদ সিরাজ। এছাড়া দুই বছর পর চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

এদিকে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ভারতের পরিকল্পনার অন্যতম দুই অস্ত্র লেগস্পিনার ইয়ুজভেন্দ্র চাহাল ও চায়নাম্যান কুলদ্বীপ যাদবের হয়েছে পদাবনতি। আগের চুক্তিতে কুলদ্বীপ ছিলেন ‘এ’ গ্রেডে, চাহাল ছিলেন ‘বি’তে। এবার দুজনকেই নামিয়ে দেয়া হয়েছে ‘সি’ গ্রেডে।

এছাড়া অবনতি হয়েছে ডানহাতি পেসার ভুবনেশ্বর কুমারেরও। তিনি ‘এ’ গ্রেড থেকে নেমে গেছেন ‘বি’তে। অন্যদিকে উন্নতি হয়েছে হার্দিক পান্ডিয়া (‘বি’ থেকে ‘এ’তে) এবং শার্দুল ঠাকুরের (‘সি’ থেকে ‘বি’তে)।

প্রথমবারের মতো চুক্তিতে সুযোগ পাওয়া শুভমান ও সিরাজের জায়গা হয়েছে ‘সি’ গ্রেডে। একইভাবে ২০১৭-১৮ মৌসুমের পর ফের চুক্তিতে ফেরা অক্ষরকেও রাখা হয়েছে ‘সি’ গ্রেডে। কেন্দ্রীয় চুক্তিতে নিজেদের জায়গা হারিয়েছেন কেদার যাদব এবং মানুশ পান্ডে।

চুক্তির সর্বোচ্চ গ্রেড ‘এ প্লাসে’ রয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা এবং পেস বোলিং ডিপার্টমেন্টের নেতা জাসপ্রিত বুমরাহ। দ্বিতীয় সর্বোচ্চ ‘এ’ গ্রেডে রাখা হয়েছে রিশাভ পান্ত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনসহ ১০ জন ক্রিকেটারকে।

নতুন ঘোষিত এ চুক্তির বেতন কাঠামোতে কোনো পরিবর্তন আনেনি বিসিসিআই। সর্বোচ্চ ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা তিন ক্রিকেটার পাবেন বার্ষিক ৭ কোটি রুপি করে। এছাড়া ‘এ’ গ্রেডে ৫ কোটি, ‘বি’ গ্রেডে ৩ কোটি এবং ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক আয় হবে ১ কোটি রুপি করে।

ভারতের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড় তালিকা

এ প্লাস: বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ।

এ গ্রেড: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া।

বি গ্রেড: ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

সি গ্রেড: কুলদ্বীপ যাদব, নবদ্বীপ সাইনি, দ্বীপক চাহার, শুভমান গিল, হানুমা বিহারি, অক্ষর প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, ইয়ুজবেন্দ্র চেহেল, মোহাম্মদ সিরাজ।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]