পোলার্ডের দোষে রোহিতের বড় জরিমানা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ২১ এপ্রিল ২০২১

মঙ্গলবার রাতে আইপিএলের গত আসরের রানার্স আপ দিল্লি ক্যাপিট্যালসের কাছে হেরে গেছে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস। আগে ব্যাট করে মুম্বাই করে মাত্র ১৩৭ রান। জবাবে ৫ বল হাতে রেখে ৬ উইকেটের সহজ জয় পায় রিশাভ পান্তের দিল্লি।

এই ম্যাচ হারের পাশাপাশি বড় শাস্তিও জুটেছে রোহিত শর্মার কপালে। স্লো ওভার রেটের কারণে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে মুম্বাই অধিনায়ককে। অথচ মুম্বাইয়ের স্লো ওভার রেটের পেছনে রোহিতের কোনো দায় ছিল না। কেননা ফিল্ডিংয়ের সময় তিনি তো মাঠেই ছিলেন না।

ম্যাচের প্রথম ইনিংসে ৩৬ বলে ৪৪ রানের ইনিংস খেলেন রোহিত। পরে মুম্বাইয়ের ফিল্ডিংয়ের সময় দেখা যায় মাঠে নেতৃত্ব দিচ্ছেন কাইরন পোলার্ড। কী কারণে মাঠে নেই রোহিত? শুরুতে তা জানা যায়নি। তবে ম্যাচ শেষ রোহিত জানিয়েছেন, হালকা চোট থাকায় ফিল্ডিংয়ে নামেননি তিনি।

অর্থাৎ মাঠ চালাতে গিয়ে পোলার্ড করেছেন স্লো ওভার রেটের অপরাধ। কিন্তু ম্যাচের আনুষ্ঠানিক অধিনায়ক হিসেবে রোহিতকেই গুনতে হয়েছে জরিমানা। দিল্লির বিপক্ষে ১৯.১ ওভার করতে নির্ধারিত সময়ের চেয়ে অন্তত ২৫ মিনিট বেশি সময় নিয়েছে মুম্বাই।

আইপিএলের নিয়ম অনুযায়ী ইনিংস শুরুর পর থেকে ৯০ মিনিটের মধ্যে শুরু করতে হবে ২০তম ওভারটি। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় দিল্লির ইনিংস। এই মোতাবেক রাত সাড়ে ১১টায় শুরু করতে হবে ২০তম ওভার। কিন্তু শেষ ওভার শুরু করতে বেজে যায় ১১টা ৫৩ মিনিট। যে কারণে স্লো ওভার রেটে ধরা পড়ে যায় মুম্বাই এবং জরিমানা গুনতে হয় রোহিতকে।

চলতি মৌসুমে মুম্বাইয়ের এটি প্রথম স্লো ওভার রেটের ঘটনায় শুধু অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করেই ছেড়ে দেয়া হয়েছে। একই অপরাধ দ্বিতীয়বার করলে অধিনায়ককে জরিমানা করা হবে ২৪ লাখ রুপি এবং দলের বাকি খেলোয়াড়দের গুনতে হবে ৬ লাখ রুপি অথবা ম্যাচ ফি'র ২৫ শতাংশ অর্থ।

আর তৃতীয়বার একই অপরাধ হয়ে গেলে শুধু জরিমানা দিয়ে পার পাবেন না অধিনায়ক। তখন অধিনায়ককে জরিমানা করা হবে ৩০ লাখ রুপি এবং দেয়া হবে এক ম্যাচের নিষেধাজ্ঞা। পাশাপাশি দলের বাকি খেলোয়াড়দের গুনতে হবে ১২ রাখ রুপি অথবা ম্যাচ ফি'র ৫০ শতাংশ অর্থ।

এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]