জুটিতে ইতিহাস গড়লেন শান্ত-মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৯ পিএম, ২২ এপ্রিল ২০২১

নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতেই ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন নাজমুল হোসেন শান্ত। মুমিনুল হকও তুললেন, তবে নতুন করে নয়। আগের ইতিহাসেরও অংশ ছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে তৃতীয় উইকেটে ২৪২ রানের জুটি গড়েছেন শান্ত আর মুমিনুল। ১৬৩ রান করে শান্ত লাহিরু কুমার ফিরতি ক্যাচ হওয়ায় অবশেষে ভেঙেছে এই জুটি।

তবে তার আগেই ইতিহাস গড়ে ফেলেছেন শান্ত-মুমিনুল। বাংলাদেশের পক্ষে টেস্টে তৃতীয় উইকেটে সবচেয়ে বড় জুটিটি এখন তাদের। আর যে কোনো উইকেটে হিসেব করলে এটি দেশের পঞ্চম সেরা জুটির রেকর্ড।

টেস্টে তৃতীয় উইকেটে বাংলাদেশের পক্ষে সেরা জুটির রেকর্ডটি এর আগে ছিল মুশফিকুর রহীম আর মুমিনুল হকের। ২০১৮ সালের জানুয়ারিতে চট্টগ্রাম টেস্টে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ২৩৬ রানের জুটি গড়েছিলেন তারা। এবারও রেকর্ড জুটিতে জড়িয়েছে মুমিনু্লের নাম, নতুন সঙ্গী শান্ত।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় জুটিটি অবশ্য সাকিব আল হাসান আর মুশফিকুর রহীমের। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েছিলেন এই দুই পাণ্ডব।

তবে বল মোকাবেলার হিসেবে সবচেয়ে বড় জুটিটি মোহাম্মদ আশরাফুল আর মুশফিকের। ২০১৩ সালে শ্রীলঙ্কার গলে পঞ্চম উইকেটে ২৬৭ রানের জুটিতে ৫১৮ বল খেলেছিলেন তারা।

সেই তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছে চলতি টেস্টে শান্ত-মুমিনুলের ৫১৪ বলের জুটিটি। ৫০০-এর বেশি বল মোকাবেলা করা জুটি বাংলাদেশের ইতিহাসে এই দুইটিই।

এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]