২ উইকেটে দিন পার বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২২ এপ্রিল ২০২১

এমন দুটি দিন সম্প্রতি খুব কমই এসেছে বাংলাদেশের ক্রিকেটে। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানরা যে অসাধারণ নৈপূণ্য দেখিয়েছে, তাতে প্রশংসা সবার মুখে মুখে।

সাইফ হাসান শূন্য রানে আউট হওয়ার পর অনেকের মনেই শঙ্কা জেগেছিল। আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের কাছে ঘরের মাঠে পরাজয়ের পর এমন শঙ্কাটা জাগা স্বাভাবিক। কারণ, ম্যাচটা অনুষ্ঠিত হচ্ছে শ্রীলঙ্কার মাটিতে। লঙ্কানরা আবার মাঠে নেমেছে পূর্ণ শক্তির দল নিয়ে।

কিন্তু তামিম ইকবাল আর নাজমুল হোসেন শান্তর দৃঢ়তা এবং সাবলীল ব্যাটিং সব শঙ্কা দুর করে দিয়েছিল। ১৪৪ রানের জুটি বাংলাদেশকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করিয়ে দিয়েছিল। ৯০ রান করে তামিম ইকবাল আউট হলেও ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন নাজমুল শান্ত।

পাল্লেকেলেতে সারাদিনে শ্রীলঙ্কান বোলারদের সাফল্য কেবল ওই দুই উইকেট। শুরুতে সাইফ হাসান আউট হয়েছিলেন বিশ্ব ফার্নান্দোর বলে এলবিডব্লিউ হয়ে। এরপর দলীয় ১৫২ রানের মাথায় তামিম আউট হয়েছিলেন সেই ফার্নান্দোর বলে থিরিমানের হাতে ক্যাচ দিয়ে।

প্রথম দিনটা শেষ হলো ২ উইকেটে ৩০২ রান নিয়ে। উইকেটে তখন ছিলেন নাজমুল হোসেন শান্ত ১২৬ রানে এবং ক্যাপ্টেন মুমিনুল হক ৬৪ রানে।

দ্বিতীয় দিনের শুরুটা ছিল গুরুত্বপূর্ণ। সারারাতের শিশির ভেজা মাঠ এবং উইকেটে শান্ত-মুমিনুলরা শঙ্কা কাটিয়ে উঠতে পারেন কি না তা ছিল দেখার বিষয়। শেষ পর্যন্ত তারা পারলেন। ২৪২ রানের বিশাল জুটি গড় উঠলো শান্ত-মুমিনুলের ব্যাটে। বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন মুমিনুল।

শেষ পর্যন্ত দ্বিতীয় সেশনে গিয়ে আউট হলেন নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল দু’জনই। ক্যারিয়ার সেরা ১৬৩ রানের ইনিংস খেলে থামলেন শান্ত। মুমিনুল থামলেন বিদেশের মাটিতে সর্বোচ্চ ১২৭ রানের ইনিংস খেলে।

দ্বিতীয় দিনে লঙ্কান বোলারদের সাফল্য বলতে এই দুটি উইকেটই। সারাদিন খেলে মাত্র দুটি উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হলো লঙ্কানদের। টানা দ্বিতীয় দিনও মাত্র ২টি উইকেট হারিয়েই দিন শেষ করলো বাংলাদেশ। যদিও দিনের শেষ বেলায় আলোর স্বল্পতার কারণে খেলা হয়নি ২৫ ওভারের। তবুও টানা দ্বিতীয় দিনও সফলতার সঙ্গে শেষ করলো বাংলাদেশ।

দিন শেষে বাংলাদেশের স্কোর ১৫৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৭৪ রান। ৪৩ রান নিয়ে মুশফিকুর রহীম এবং ২৫ রান নিয়ে ব্যাট করছেন লিটন দাস।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৪৭৪/৪, ১৫৫ ওভার (নাজমুল হোসেন শান্ত ১৬৩, মুমিনুল হক ১২৭, তামিম ইকবাল ৯০, মুশফিকুর রহীম ৪৩*, লিটন দাস ২৫*; বিশ্ব ফার্নান্দো ২/৭৫, লাহিরু কুমারা ১/৮৮, ধনঞ্জয়া ডি সিলভা ১/১১২)।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]