৫৪১ রানে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৩ এপ্রিল ২০২১

আগেরদিন সংবাদ সম্মেলনে ৫২০ রানের কথা বলেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। তবে এর চেয়ে আরও ২১ রান বেশি করল টাইগাররা। শ্রীলঙ্কার বোলার-ফিল্ডারদের কঠিন পরীক্ষা নিয়ে ১৭৩ ওভারে ৭ উইকেটের ৫৪১ রান করে ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক মুমিনুল হক।

আজ (শুক্রবার) সকালে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলা শুরু করেছিল বাংলাদেশ। দিনের ১৮ ওভার ব্যাটিং করে ৩ উইকেট হারিয়ে আরও ৬৭ রান যোগ করতে পেরেছে সফরকারী। আজ ফিফটি করেছেন মুশফিকুর রহীম ও লিটন দাস। মুশফিক অপরাজিত থাকেন ৬৮ রান করে।

এদিকে তৃতীয় দিনের শুরুতেই ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের রেকর্ডবুকে বসে গেছে বাংলাদেশ দলের নাম। টেস্ট ক্রিকেটে এই মাঠের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড এখন বাংলাদেশ দলের দখলে। তৃতীয় দিন সকালে রেকর্ডটি নিজেদের করে নিতে একদমই সময় নেননি লিটন দাস ও মুশফিকুর রহীম।

বৃহস্পতিবার আলোকস্বল্পতার কারণে দ্বিতীয় দিন হারিয়ে যায় ২৫ ওভার। না হয় গতকালই রেকর্ডবুকে নাম তুলে ফেলতে পারত বাংলাদেশ। তবে সেদিন না হলেও, আজ দিনের দ্বিতীয় ওভারেই ভারতের করা ৪৮৭ রানের রেকর্ড ভেঙে পাল্লেকেলের মাঠে সর্বোচ্চ রান করে ফেলে বাংলাদেশ।

নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরির সুবাদে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ। আজ ধনঞ্জয় ডি সিলভার করা প্রথম ওভারেই জোড়া চারের মারে ১২ রান। পরের ওভারের শেষ বলে লিটনের তিন রান নেয়ার মাধ্যমে ভারতের ৪৮৭ রানকে টপকে যায় বাংলাদেশ।

২০১৭ সালের শ্রীলংকা সফরে পাল্লেকেলে টেস্টে ৪৮৭ রানে অলআউট হয়েছিল ভারত। এতদিন ধরে এই মাঠে এটিই ছিল টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। চার বছর পর পাল্লেকেলেতে প্রথমবারের মতো খেলতে নেমেই রেকর্ডটি নিজের করে নিয়েছে মুমিনুল হকের দল।

রেকর্ড ভাঙার পর ক্যারিয়ারের ২৩তম ফিফটি তুলে নেন মুশফিক, লিটন করেন অষ্টম ফিফটি। তবে ইনিংস টেনে নিতে পারেননি লিটন। দ্রুত রান তোলার চাহিদায় বিশ্ব ফার্নান্দোর অফস্ট্যাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে ধরা পড়েন গালিতে দাঁড়ানো ওশাদা ফার্নান্দোর হাতে।

ইনিংসের ১৬৮তম ওভারে মেহেদি হাসান মিরাজের বিপক্ষে বেশ কয়েকবার সুযোগ তৈরি করেন সুরঙ্গা লাকমল এবং শেষ পর্যন্ত মেলে সফলতাও। ওভারের দ্বিতীয় বলে অফস্ট্যাম্পের অনেক বাইরের বল তাড়া করেন মিরাজ। বল ব্যাটে না লাগলেও কট বিহাইন্ড দেন আম্পায়ার কুমার ধর্মসেনা। তবে রিভিউ নিয়ে বেঁচে যান মিরাজ।

পরের বলে আবারও বল যায় উইকেটরক্ষকের গ্লাভসে। এবার আউট দেননি ধর্মসেনা। কিন্তু রিভিউ নেয় শ্রীলঙ্কা। এবারও বেঁচে যান মিরাজ। তবে এক বল পর আর রিভিউয়ের প্রয়োজন পড়েনি। অফস্ট্যাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে সেই কট বিহাইন্ডই হন মিরাজ। সাজঘরে ফেরেন মাত্র ৩ রান করে। দলীয় সংগ্রহ তখন ৬ উইকেটে ৫১৫ রান।

এরপর বেশিক্ষণ টিকতে পারেননি তাইজুল ইসলাম। দলীয় ৫২৪ রানের তিনিও ধরেন সাজঘরের পথ। আট নম্বরে নেমে আর আউট হননি তাসকিন আহমেদ। ইনিংসের ১৭৩ ওভার শেষে উইকেটের দুই ব্যাটসম্যানকে ডেকে নেন অধিনায়ক মুমিনুল হক। এ নিয়ে ১৫তম বারের মতো টেস্টে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ।

টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নিয়ে মুশফিক অপরাজিত থাকেন ৬৮ রান করে। তাসকিনের ব্যাট থেকে আসে ৬ রান। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন বিশ্ব ফার্নান্দো।

উল্লেখ্য, বৃহস্পতিবার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে নাজমুল শান্ত আউট হয়েছেন ৩৭৮ বলে ১৬৩ রানের ইনিংস খেলে। অধিনায়ক মুমিনুল পেয়েছেন দেশের বাইরে নিজের প্রথম সেঞ্চুরির দেখা। তিনি আউট হয়েছে ৩০৪ বলে ১২৭ রান করে। এর আগে প্রথম দিন ৯০ রান করে আউট হন তামিম ইকবাল।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]