সেঞ্চুরির পরের ইনিংসে সাকিবের কথা মনে করালেন শান্ত

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ২৫ এপ্রিল ২০২১

একদিন রাজা তো অন্যদিন ফকির- প্রবাদ হিসেবে প্রায়ই ব্যবহৃত হয় এ কথাটি। এবার এর চাক্ষুষ প্রমাণ পেলেন বাংলাদেশ দলের বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে আউট হলেন রানের খাতা খোলার আগেই।

বাংলাদেশের করা করা ৫৪১ রানের জবাবে ৮ উইকেটে ৬৪৮ রান করে নিজেদের ইনিংস ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা। ফলে দ্বিতীয় ইনিংসে ১০৭ রানের লিডের নিচে পড়েছে বাংলাদেশ। দিনের ৬৮ ওভার বাকি থাকতে বাংলাদেশকে আবার ব্যাটিংয়ে ডেকেছে লঙ্কানরা।

ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে গেছে বাংলাদেশ। সুরঙ্গা লাকমলের করা ইনিংসের পঞ্চম ওভারে কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন ১ রান করা সাইফ হাসান। লাকমলের করা পরের ওভারে ইনসাইড এজে বোল্ড হয়ে গেছেন আগের ইনিংসে ১৬৩ রান করা শান্ত। এবার তিনি আউট হয়েছেন শূন্য রানে।

যার ফলে বাংলাদেশের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে একই ম্যাচে সেঞ্চুরি ও ডাকের নজির স্থাপন করলেন শান্ত। সবশেষ এমনটা করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার কথা মনে করিয়েই প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ফিরলেন শান্ত।

২০১৭ সালের নিউজিল্যান্ড সফরের ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস খেলেছিলেন সাকিব। কিন্তু পরের ইনিংসে তিনি আউট হন ০ রানে। এবার শ্রীলঙ্কা সফরের ক্যান্ডি টেস্টে প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ১৬৩ রানের পর দ্বিতীয়টিতে শান্ত থামলেন ০ রানে।

শান্ত-সাকিব ছাড়াও বাংলাদেশের আরও তিনজন ব্যাটসম্যানের রয়েছে এই কীর্তি। সর্বপ্রথম ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে জাভেদ ওমর (১১৯ ও ০) নাম লেখান এই কীর্তিতে। এরপর ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মোহাম্মদ আশরাফুল (০ ও ১২৯*) এবং ২০১০ সালে ভারতের বিপক্ষে তামিম ইকবাল (০ ও ১৫১) করেছেন এমন কীর্তি।

তবে সবমিলিয়ে বিশ্ব ক্রিকেটে দেড়শর বেশি ঘটনা রয়েছে একই ম্যাচে সেঞ্চুরি ও ডাকের। সাকিব আল হাসানসহ মোট পাঁচজন ব্যাটসম্যানের রয়েছে একই ম্যাচে ডাবল সেঞ্চুরি ও শূন্য রানে আউট হওয়ার ঘটনা।

এদিকে সাইফ-শান্ত ফিরে গেলেও অপরপ্রান্তে স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিং করে চলেছেন তামিম ইকবাল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৭ রান। যেখানে তামিমের সংগ্রহ ২ ছয়ের মারে ২৩ বলে ২৬ রান।

এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]