সেই খোঁড়া যুক্তিই টানলেন টাইগার কোচ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০৪ মে ২০২১

পাল্লেকেলেতে প্রথম টেস্টে নিখাঁদ ব্যাটিং উইকেট। টস জিতে বাংলাদেশ ব্যাটিং বেছে নেয়, রানের পাহাড়ও (৭ উইকেটে ৫৪১) গড়ে। যদিও জবাবে লঙ্কানরা আরও বড় সংগ্রহ গড়েছিল (৮ উইকেটে ৬৪৮)। পরে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ১ উইকেটে ১০০ রান তুললে ম্যাচ ড্র হয়ে যায়।

ব্যাটিং নিয়ে তাই প্রথম টেস্টে কথা উঠেনি। টস নিয়েও নয়। কেননা বাংলাদেশ টস জিতেই ব্যাটিং পেয়েছিল। কিন্তু দ্বিতীয় টেস্টে পাশার দান উল্টে যায়। লঙ্কানরা টস জেতে, আগে ব্যাটিং করে দাঁড় করায় ৭ উইকেটে ৪৯৩ রানের পাহাড়। এবার আর লঙ্কানদের মতো জবাব দিতে পারেনি বাংলাদেশ।

২৫১ রানে গুটিয়ে যায় টাইগারদের প্রথম ইনিংস। জবাবে ৯ উইকেটে ১৯৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। আর ৪৩৭ রানের বিশ্বরেকর্ড লক্ষ্য তাড়া করতে নেমে ২২৭ রানে থামে বাংলাদেশ, হারে ২০৯ রানে।

দ্বিতীয় টেস্টে এমন হারের পর বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক দায়ী করেছিলেন টস হারকে। মুমিনুল বলেছিলেন, টস হারের পর প্রথম ইনিংসে খারাপ করায়ই ম্যাচটা হাত থেকে ছুটে যায়। তার কথায় মনে হচ্ছিল, আসলে টসই সব, মাঠের খেলা আসল ব্যাপার নয়।

শ্রীলঙ্কা থেকে সিরিজ হেরে আজই (মঙ্গলবার) দেশে ফিরেছে বাংলাদেশ দল। বিমানবন্দরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো। শ্রীলঙ্কা সফরে ব্যর্থতার জন্যও তিনিও অজুহাত হিসেবে দাঁড় করিয়েছেন দ্বিতীয় টেস্টের টস হারকে। সেইসঙ্গে পুরোনো কথাই বললেন, সফর থেকে ইতিবাচক অনেক কিছু পেয়েছে দল।

ডোমিঙ্গো বলেন, ‘আমরা এই সফর থেকে ইতিবাচক অনেক কিছু নিতে পারি। আমার মনে হয়, ছেলেরা প্রথম টেস্টে খুব ভালো খেলেছে। দ্বিতীয় টেস্টে টসটা খুব গুরুত্বপূর্ণ ছিল, কারণ উইকেট স্পিন ধরেছে। আমাদের বোলাররা বিশেষ করে খুব শক্ত লড়াই করেছে। যদিও ফল আমাদের পক্ষে আসেনি, কিন্তু এই সফর থেকে আমরা ইতিবাচক অনেক কিছু পেয়েছি।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মাত্র ৬ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে শেষ করেছে বাংলাদেশ। এমন ফল নিয়ে ডোমিঙ্গোর কথা, ‘আমি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফল নিয়ে খুব হতাশ। আমরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে খুব ভালো খেলেছিলাম। কয়েকটি বাজে সিদ্ধান্ত আর ভুলের কারণে ম্যাচটা হেরেছি। দ্বিতীয় টেস্টও খুব ক্লোজ ছিল। আমরা শ্রীলঙ্কার বিপক্ষেও প্রথম টেস্টে ভালো খেলেছি। উন্নতি তো দেখা যাচ্ছে। আমি এটা নিয়ে রোমাঞ্চিত।’

এমএমআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]