ফাইনালের পর আর খেলবেন না কিউই উইকেটরক্ষক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ১২ মে ২০২১

সবধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছেন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। তবে এখনই নয়। আগামী মাসে ইংল্যান্ডের মাটিতে হতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ব্যাট-গ্লাভস তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ওয়াটলিং।

এর আগে একই মাসে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজেও খেলবেন ৩৫ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। আগামী ২ জুন লর্ডসে ও ১০ জুন এজবাস্টনে হবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দুই টেস্ট। পরে সাউদাম্পটনে ১৮ জুন থেকে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

অর্থাৎ সবকিছু ঠিক থাকলে ক্যারিয়ারে আর মাত্র ৩টি টেস্ট খেলবেন ওয়াটলিং। তার মতে, অবসর নেয়ার জন্য এটিই সঠিক সময়। তর্কযোগ্যভাবে টেস্ট ক্রিকেটে নিজ দেশের ইতিহাসের সর্বকালের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবেই ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ওয়াটলিং।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড কর্তৃক দেয়া বিবৃতিতে ওয়াটলিং বলেছেন, ‘এটাই সঠিক সময়। নিউজিল্যান্ডের হয়ে খেলা এবং বিশেষ করে টেস্ট ক্যাপ পরা অনেক সম্মানের ব্যাপার। এই খেলাটির চূড়াই হলো টেস্ট ক্রিকেট। মাঠে সবার সঙ্গে থাকা প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। পাঁচদিন ধরে খেলাটির রোমাঞ্চ আমি মিস করব। সবার কাছে আমি কৃতজ্ঞ।’

প্রায় এক যুগের ক্যারিয়ারে এ পর্যন্ত ৭৩ টেস্ট খেলেছেন ওয়াটলিং। এর মধ্যে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তিনি খেলেছেন ৬৫ ম্যাচ। যেখানে তার নামের পাশে রয়েছে ৩৯.৭৭ গড়ে ৩৩৮১ রান। নিউজিল্যান্ডের আর কোনো উইকেটরক্ষক ব্যাটসম্যানের এত ভালো গড় ও এত বেশি রান নেই।

এছাড়া উইকেটের পেছনে তার চেয়ে বেশি ডিসমিসাল (২৫৭) নেই আর কোনো কিউই উইকেটরক্ষকের। শুধু ব্যাটসম্যান হিসেবে খেলা আট ম্যাচে ১০টি ক্যাচও ধরেছেন তিনি। আর সবমিলিয়ে ৭৩ ম্যাচে তার সংগ্রহ ৩৭৭৩ রান। যেখানে রয়েছে ৮টি সেঞ্চুরি, সর্বোচ্চ ইনিংসে ২০৫ রানের।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]