টেস্ট-ওয়ানডের সফল মিশনের পর এবার টি-টোয়েন্টি চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২১ জুলাই ২০২১

একমাত্র টেস্টে ছিলেন না তামিম ইকবাল, তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অনুপস্থিত ছিলেন মুশফিকুর রহিম। দুই বড় তারকাকে ছাড়াই টেস্ট-ওয়ানডেতে সিরিজ জিতেছে বাংলাদেশ ক্রিকেট দল। আর এবার টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না এ দুজনের কেউই।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সফরের শেষ সিরিজ। যেখানে তিনটি টি-টোয়েন্টিতে লড়বে স্বাগতিক জিম্বাবুয়ে ও বাংলাদেশ। সিরিজটি শুক্রবার থেকে শুরুর কথা থাকলেও, দুই দেশের বোর্ডের সমঝোতার ভিত্তিতে একদিন এগিয়ে আনা হয়েছে খেলা।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় শুরু হবে সিরিজের তিন ম্যাচ। আগামী ২২, ২৩ ও ২৫ জুলাই হবে ম্যাচ তিনটি। টেস্ট, ওয়ানডেতে যতটা সহজে জয় পেয়েছে বাংলাদেশ, টি-টোয়েন্টিতে তত সহজ হবে না সিরিজটি।

কেননা বরাবরই কুড়ি ওভারের ক্রিকেটে তুলনামূলক কম পারদর্শী বাংলাদেশ দল। এই ফরম্যাটে সবশেষ দশ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জিতেছে টাইগাররা। আর সবমিলিয়ে ৯৯ ম্যাচে বাংলাদেশের জয় ৩২টিতে, পরাজয় ৬৫ ম্যাচে আর পরিত্যক্ত হয়েছে বাকি দুই ম্যাচ।

এছাড়াও ঘরের মাঠে খেলা সবশেষ টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানের বিপক্ষে এক ম্যাচ জিতেছিল জিম্বাবুয়ে। নিশ্চিতভাবেই বাংলাদেশের বিপক্ষে সিরিজে পাকিস্তানকে হারানোর অনুপ্রেরণা কাজে লাগিয়ে ঘুরে দাঁড়ানোর আশায় থাকবে ব্রেন্ডন টেলরের দল।

অবশ্য বাংলাদেশ-জিম্বাবুয়ের মুখোমুখি পরিসংখ্যানে পরিষ্কার ফেবারিট বাংলাদেশই। এখনও পর্যন্ত পাঁচটি আলাদা সিরিজে মোট ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। যেখানে বাংলাদেশের জয় ৯ ম্যাচে আর জিম্বাবুয়ে জিতেছে ৪টি।

জিম্বাবুয়ের ঘরের মাঠে এ দুই দল মুখোমুখি হয়েছে দুইটি টি-টোয়েন্টি ম্যাচে। ২০১৩ সালের সিরিজটিতে প্রথম ম্যাচ জিতেছিল স্বাগতিকরা। তবে পরের ম্যাচটি জিতে সমতায় সিরিজ শেষ করে বাংলাদেশ। সবমিলিয়ে দুই দলের পাঁচ সিরিজের তিনটিই হয়েছে ড্র, বাকি দুইটি জিতেছে বাংলাদেশ।

এদিকে আগেই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন মুশফিকুর রহিম। আর হাঁটুর ইনজুরির কারণে খেলতে পারবেন না তামিম ইকবাল। তাই দুই খেলোয়াড়ের বিকল্প হিসেবে মোহাম্মদ মিঠুনকে রাখা হচ্ছে টি-টোয়েন্টি স্কোয়াডে।

বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]