কেন শুরুতেই এতটা সফল ‘কোচ’ দ্রাবিড়, জানালেন রমিজ রাজা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১১ এএম, ২২ জুলাই ২০২১

ভারতের এখন দুটি জাতীয় দল। বিরাট কোহলির নেতৃত্বাধীন একটি জাতীয় দল এখন অবস্থান করছে ইংল্যান্ডে। কোচ রবি শাস্ত্রী। ইংলিশদের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য প্রস্তুত তারা। ভিন্ন একটি দলের অধিনায়ক শিখর ধাওয়ান। কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়। শ্রীলঙ্কার মাটিতে সিরিজ খেলছে এই দলটি।

শুরুতেই দারুণ সফল কোচ রাহুল দ্রাবিড়। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিই জয় করে নিয়েছে শিখর ধাওয়ানরা। যেভাবে খেলছে, তাতে মনে হচ্ছে লঙ্কানদের তাদের মাটিতে হোয়াইটওয়াশ করেই ছাড়বে দ্রাবিড়ের শিষ্যরা।

মঙ্গলবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার ২৭৫ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ভারতের ব্যাটিং বিপর্যয় ঘটে; কিন্তু তারপরে ভারত যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার রামিজ রাজা। তাদের এই সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়ের বড় ভূমিকা রয়েছে বলে মনে করেন তিনি। তার মতে, দ্রাবিড় কম কথা বলে, ঠাণ্ডা মাথার, আর সেটাই কোচ হিসেবে তার সাফল্যের আসল চাবিকাঠি।

একটি ইউটিউব ভিডিয়োতে রামি রাজা বলেছেন, ‘চাহার পরিস্থিতিটা আসাধারণ ভাবে বুঝে নিয়েছিল। তবে এর জন্য পুরো কৃতিত্বটাই রাহুল দ্রাবিড়ের প্রাপ্য। ওর কোচিংয়েই শ্রীলঙ্কা সফরে গিয়ে নিজেদের তৈরি করেছে তরুণ ক্রিকেটাররা। দলের পরিবেশও খুবই ভাল ছিল। দ্রাবিড় তো নিজেই কোচ হিসেবে তরুণ।’

এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘দ্রাবিড় কম কথা বলে। আর সেটাই কোচ হিসেবে ওর সাফল্যের অন্যতম চাবিকাঠি। কারও অতিরিক্ত চাপ থাকা উচিত নয়, যা বিভ্রান্তি সৃষ্টি করতে পারে। চাহার যে দুর্দান্ত ইনিংসটা খেলেছে, তাতে তাকে দেখে একবারও মনে হয়নি সে বিভ্রান্ত ছিল।’ প্রসঙ্গতঃ ভুবনেশ্বর কুমার বলেছেন, দ্রাবিড়ই নাকি তার নামার আগে চাহারকে আট নম্বরে ব্যাট করতে নামিয়েছিলেন।

একটা সময়ে ৬৫ রানে ৩ উইকেট হারিয়ে বসেছিল ভারত। এ পরিস্থিতিতে মানিশ পাণ্ডের ৩১ বলে ৩৭ এবং সূর্যকুমার যাদবের ৪৪ বলে ৫৩ রানের হাত ধরে কিছুটা লড়াই করার চেষ্টা করেছিল ভারত। তার পরে অবশ্য ফের ভরাডুবি।

শেষ পর্যন্ত আট নম্বরে ব্যাট করতে নামা দীপক চাহারের অদম্য লড়াইয়ের কাছে হার মানে শ্রীলঙ্কা। উইকেট আঁকড়ে থেকে ৮২ বলে ৬৯ রান করেন তিনি। ক্রুনাল পাণ্ডিয়া যোগ করেন ৫৪ বলে ৩৫ রান এবং নয় নম্বরে নেমে ভুবনেশ্বর কুমারের ২৮ বলে ১৯ রানও ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এক ম্যাচ বাকি থাকতে মঙ্গলবারই একদিনের সিরিজ জিতে নেয় শিখর ধাওয়ানের ভারত।

আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]