ভারতের তিন-চার নম্বর দলও টুর্নামেন্ট জেতার ক্ষমতা রাখে : হার্দিক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ২৪ জুলাই ২০২১

শ্রীলঙ্কা সফরে বলতে গেলে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে ভারত। এই দল নিয়েই এক ম্যাচ বাকি থাকতে লঙ্কানদের ওয়ানডে সিরিজে হারিয়ে দেয় তারা।

সেই আত্মবিশ্বাস নিয়ে কলম্বোয় তৃতীয় ও শেষ ওয়ানডেতে পাঁচ ক্রিকেটারকে অভিষেক ঘটায় ভারত। যদিও এবার আর সুযোগ হাতছাড়া করেনি শ্রীলঙ্কা। সিরিজের শেষ ম্যাচটিতে তারা হারিয়েছে ভারতকে।

ওই হারের আগেই অবশ্য পাঁচ অভিষিক্তের ব্যাপারে বলতে গিয়ে গর্ব করে হার্দিক বলেছিলেন, ভারত যদি তিন-চার নম্বর দলও বানায়, তারা বিশ্বের যে কোনো টুর্নামেন্ট জেতার ক্ষমতা রাখে।

হার্দিকের ভাষায়, ‘ভারতীয় দলে এখন যে ধরনের প্রতিভা আছে, আমার মনে হয় আমরা আরও দুুটি দল বানালেও বিশ্বের যে কোনো টুর্নামেন্ট জিততে পারব।’

পান্ডিয়ার এই কথা অবশ্য পরিসংখ্যানের সঙ্গে খুব একটা মানানসই নয়। ভারত সর্বশেষ বড় কোনো আন্তর্জাতিক শিরোপা জিতেছিল সেই ২০১৩ সালে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি পেয়েছিল ম্যান ইন ব্লুরা।

এরপর চারটি বিশ্বকাপ আর একটি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেছে তারা। জিততে পারেনি একটিও। সাফল্য বলতে কেবল এশিয়া কাপ। ২০১৬ এবং ২০১৮ সালে মহাদেশীয় আসর জিতেছে ভারত।

এ বছর ঘরের মাঠে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২২ সালে অস্ট্রেলিয়ায় আরেকটি। ২০২৩-এ তার চেয়েও বড় আসর, ওয়ানডে বিশ্বকাপ। আগামী দুই বছরেই প্রমাণ হয়ে যাবে, হার্দিক পান্ডিয়ার কথা কতটা সত্য। প্রথম সারির দল জিতলে তবেই না দ্বিতীয়, তৃতীয় আর চতুর্থ সারির হিসেব আসবে।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]