আকিলের স্পিনে দিশেহারা অস্ট্রেলিয়া, ঘুরে দাঁড়াল ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ২৫ জুলাই ২০২১

ভাগ্যিস ম্যাথু ওয়েড হাল ধরেছিলেন! নয়তো বিব্রতকর কোনো রেকর্ডই হয়তো গড়ে ফেলত অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মাত্র ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে সে পথেই যে হাঁটছিল তারা। ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি স্পিনার আকিল হোসেনের ভেলকিতে নাজেহাল অবস্থা হয় অসি টপঅর্ডারের।

এরপর সাত নম্বরে নামা ম্যাথু ওয়েড নিচের সারির ব্যাটসম্যানদের নিয়ে দলকে বড় লজ্জার হাত থেকে বাঁচিয়েছেন ঠিকই। কিন্তু পরাজয় এড়ানোর অবস্থায় নিতে পারেননি। সিরিজের প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

বারবাডোজের কেনসিংটন ওভালে শনিবার রাতে মাঠে গড়িয়েছে বৃহস্পতিবার স্থগিত হওয়া দ্বিতীয় ম্যাচটি। যেখানে ৪ উইকেটের জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ফিরেছে ১-১ ব্যবধানে সমতা।

ম্যাচটিতে আগে ব্যাট করতে নেমে টপঅর্ডারের ব্যর্থতায় ৪৭.১ ওভারে অলআউট হওয়ার আগে ১৮৭ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। জবাবে শুরুতে খানিক হোঁচট খেলেও শেষপর্যন্ত ৪ উইকেট ও ১২ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে ক্যারিবীয়রা।

টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ ১৬ রান করেছেন জশ ফিলিপ। অধিনায়ক অ্যালেক্স ক্যারে করেছেন ১০ রান। বাকি চারজনই ফিরেছেন এক অঙ্কের ঘরে। প্রথমে শেলডন কটরেল ও পরে আকিল হোসেনের তোপে ৪৫ রানেই সাজঘরে ৬ ব্যাটসম্যান।

এরপর হাল ধরেন ম্যাথু ওয়েড। তাকে দারুণ সঙ্গ দেন মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পারা। ওয়েড ৬৮ বলে ৩৬, জাম্পা ৬২ বলে ৩৬ ও স্টার্ক করেন ৪৩ বলে ১৯ রান। আর শেষদিকে ওয়েস অ্যাগারের ৩৬ বলে ৪১ রানের সুবাদে দুইশ ছুঁইছুঁই সংগ্রহ পায় অসিরা।

জবাব দিতে নেমে ব্যর্থতার পরিচয় দেন এভিন লুইস, ড্যারেন ব্রাভো, জেসন মোহাম্মদ, কাইরন পোলার্ড। মাত্র ৭২ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। ডানহাতি ওপেনার ও উইকেটরক্ষক ব্যাটসম্যান শাই হোপ ৩৮ রানের ইনিংসে শুরুতে খানিক আশা জাগান।

কিন্তু হোপও ফিরে গেলে জয়ের আশা কমতে থাকে ওয়েস্ট ইন্ডিজের। সেখান থেকে ষষ্ঠ উইকেটে ৯৩ রানের জুটি গড়েছেন জেসন হোল্ডার ও নিকোলাস পুরান। দলীয় ১৬৫ রানে হোল্ডার ৫২ রান করে ফিরে গেলেও, অপরাজিত ৫৯ রানের ইনিংসে দলকে জয়ের বন্দরে নিয়ে যান পুরান।

এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]