সাকিবদের বিপক্ষে নামলেই রেকর্ড গড়বেন কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২১

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অধিনায়ক হিসেবে এটিই বিরাট কোহলির শেষ আসর। আইপিএলের দ্বিতীয় পর্বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর খেলা শুরুর আগেই এ ঘোষণা দিয়েছেন কোহলি। তবে অধিনায়ক হিসেবে না থাকলেও, ক্যারিয়ারের বাকি সময় ব্যাঙ্গালুরুতেই খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

আইপিএল ক্যারিয়ারের শুরু থেকেই ব্যাঙ্গালুরুর হয়ে খেলছেন কোহলি। টুর্নামেন্টের প্রতিটি আসরে নির্দিষ্ট একটি দলের হয়ে খেলা একমাত্র ক্রিকেটার তিনি। এবার তার সামনে অপেক্ষা করছে নতুন মাইলফলক। আজ (সোমবার) কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে নামলেই গড়বেন সেই রেকর্ড।

টুর্নামেন্টের ইতিহাসে এখনও পর্যন্ত চারজন খেলোয়াড় খেলেছেন দুইশর বেশি ম্যাচ। তবে প্রথম খেলোয়াড় হিসেবে নির্দিষ্ট কোনো দলের হয়ে দুইশ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন কোহলি। সোমবার কলকাতার বিপক্ষে ম্যাচটিই তার আইপিএলের ক্যারিয়ারের দুইশতম ম্যাচ। যার সবকয়টিই খেলেছেন ব্যাঙ্গালুরুর হয়ে।

এখনও পর্যন্ত আইপিএল ক্যারিয়ারে ১৯৯ ম্যাচ খেলেছেন কোহলি। যেখানে ৫ সেঞ্চুরি ও ৪০ ফিফটিতে ৩৭.৯৭ গড় ও ১৩০.৪১ স্ট্রাইকরেটে ৬০৭৬ রান করেছেন তিনি। এছাড়া অধিনায়ক হিসেবে ১৩২ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ৩৩ হাফসেঞ্চুরিতে ৪৩.২৭ গড় ও ১৩৪.১১ স্ট্রাইকরেটে ৪৬৭৪ রান করেছেন কোহলি। যা আর কোনো ব্যাটসম্যান বা অধিনায়ক করে দেখাতে পারেননি।

আইপিএল ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার

১/ মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস) - ২১২ ম্যাচ
২/ রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ানস) - ২০৭ ম্যাচ
৩/ দিনেশ কার্তিক (কলকাতা নাইট রাইডার্স) - ২০৩ ম্যাচ
৪/ সুরেশ রায়না (চেন্নাই সুপার কিংস) - ২০১ ম্যাচ
৫। বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু) - ১৯৯ ম্যাচ

এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]