বিসিবি নির্বাচনের তফসিল ঘোষণা, ভোটগ্রহণ ৬ অক্টোবর

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:১২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আসন্ন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৬ অক্টোবর হবে বিসিবি নির্বাচনের ভোটগ্রহণ। আর ফল ঘোষণা করা হবে পরদিন। আজ (মঙ্গলবার) দুপুরে বোর্ডের ১২তম সাধারণ সভার পর রাতে ঘোষণা করা হলো নির্বাচনের তফসিল।

নির্বাচনের মাধ্যমে আগামী চার বছরের জন্য নির্বাচিত হবেন ২৩ জন বোর্ড পরিচালক। তারা নির্বাচিত হবেন ১৭৪ জন কাউন্সিলরের ভোটে। আজ সাধারণ সভার পর বিসিবি নির্বাচনের ১৭৪ জন কাউন্সিলরের নামও চূড়ান্ত করা হয়েছে।

চলতি মাসেই শেষ হয়ে যাবে বোর্ড সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের দ্বিতীয় মেয়াদের দায়িত্বকাল। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে।

অক্টোবরের মাঝামাঝি সময় থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত বিশ্বকাপ থাকায়, দায়িত্ব শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই আয়োজন করা হবে নির্বাচন।

এরই মধ্যে বিসিবি নির্বাচনের আইসিএবি'র (ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেনকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দিয়ে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

বাকি চার সদস্য হলেন বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

নির্বাচনী তফসিলে বলা হয়েছে, বুধবার প্রকাশ করা হবে খসড়া ভোটার তালিকা, পরদিন নেয়া হবে ভোটার তালিকার আপত্তি গ্রহণ ও শুনানি। এই প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় প্রকাশ করা হবে চূড়ান্ত ভোটার তালিকা।

নির্বাচনের জন্য মনোনয়নপত্র বিক্রি করা হবে ২৪ ও ২৫ সেপ্টেম্বর। পরে ২৭ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে জমা দিতে হবে সেই মনোয়ননপত্র। পরদিন বিকেল ৪টায় মনোনয়নপত্র বাছাইয়ের পর তালিকা প্রকাশ করা হবে।

তবে চূড়ান্ত তালিকা প্রকাশের আগে ২৯ সেপ্টেম্বর আপিল গ্রহণ ও শুনানি চলবে। এরপর ৩০ সেপ্টেম্বর থাকছে মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ। সেদিনই দুপুর ২টায় প্রকাশ করা হবে প্রার্থীদের চূড়ান্ত তালিকা।

আর সবশেষে ৬ অক্টোবর হবে নির্বাচনের ভোটগ্রহণ। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। সেদিনই ভোট গণনা শেষে হবে প্রাথমিক ফলাফল প্রকাশ। পরদিন (৭ অক্টোবর) বিকেল ৩টায় হবে আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ।

এসএএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]