এক টিকিটের লড়াইয়ে সাকিব-মোস্তাফিজরাসহ চার দল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৪ অক্টোবর ২০২১

দেখতে দেখতে প্রায় শেষ দিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের প্রথম পর্ব। যেখানে ৫৬ ম্যাচের মধ্যে হয়ে গেছে ৪৯টি। রোববার দিনের প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসকে হারিয়ে তৃতীয় দল হিসেবে প্লে-অফের টিকিট নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

এর আগে সেরা চারে নিজেদের জায়গা চূড়ান্ত করেছে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিট্যালস। আর প্রথম দল হিসেবে বিদায় নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। এখন প্লে-অফের টিকিট বাকি রয়েছে একটি। কিন্তু বাকি থাকা সাত ম্যাচে এই এক টিকিটের জন্য লড়বে চারটি দল।

সেই চার দল হলো কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, পাঞ্জাব কিংস ও মুম্বাই ইন্ডিয়ানস। পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থা হলো ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে চার নম্বরে সাকিব আল হাসানের দল কলকাতা। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পাঁচে পাঞ্জাব।

মোস্তাফিজুর রহমানের রাজস্থান ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়েই রয়েছে ছয় নম্বরে। সমান ম্যাচে সমান পয়েন্ট থাকলেও নেট রানরেটের কারণে সাত নম্বরে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই। তবে এ চার দলের কেউই বিদায় নেয়নি। বাকি থাকা সাত ম্যাচে চার দলের সামনেই রয়েছে প্লে-অফের টিকিট পাওয়ার সম্ভাবনা।

কলকাতা নাইট রাইডার্স

চার দলের মধ্যে ভালো নেট রানরেটের (+০.২৯৪) কারণে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে কলকাতা। বৃহস্পতিবার শেষ ম্যাচে সাকিবদের প্রতিপক্ষ মোস্তাফিজের রাজস্থান। এই ম্যাচে কলকাতা জিতলে ভালো নেট রানরেটের কারণে চলে যাবে প্লে-অফে। হেরে গেলেও তাদের অপেক্ষা করতে হবে অন্য কোনো দল যেনো ১২ পয়েন্টের বেশি না পায়।

রাজস্থান রয়্যালস

আইপিএলের প্রথম আসরের চ্যাম্পিয়ন দল রাজস্থানের জন্য সমীকরণটা সবচেয়ে সহজ। তাদের বাকি রয়েছে দুইটি ম্যাচ। এ দুই ম্যাচের প্রতিপক্ষ মুম্বাই ও কলকাতা। সানজু স্যামসনের দল এ দুই ম্যাচে জিতলে আর কোনো হিসেবে নিকেশ ছাড়াই চলে যাবে প্লে-অফে। অন্যদিকে কলকাতার কাছে হারলে বিদায় নিশ্চিত হয়ে যাবে তাদের। আর কলকাতাকে হারিয়ে ১২ পয়েন্ট হলে তাদের অপেক্ষায় থাকতে হবে অন্যান্য দলের ফলের জন্য।

মুম্বাই ইন্ডিয়ানস

বর্তমান চ্যাম্পিয়নদের জন্য সুখবর নেই কোনো। তাদের বাকি রয়েছে দুই ম্যাচ। এ দুই ম্যাচে প্রতিপক্ষ রাজস্থান ও হায়দরাবাদ। তারা দুইটি ম্যাচেই জিতে ১৪ পয়েন্ট হলেও কাজ হবে না, যদি কলকাতাও ১৪ পয়েন্ট পেয়ে যায়। সেক্ষেত্রে তাদের এ দুইটি জয় হতে হবে বিশাল ব্যবধানের। যাতে নেট রানরেটে এগুতে পারে তারা।

পাঞ্জাব কিংস

কাগজে কলমে গাণিতিক হিসেবে এখনও বাকি রয়েছে পাঞ্জাবের আশা। কিন্তু বাস্তবিক বিচারে তাদের সম্ভাবনা খুবই কম। শেষ ম্যাচে চেন্নাইকে হারালে পাঞ্জাবের পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে তাদের অপেক্ষা করতে কলকাতা, মুম্বাই ও রাজস্থান যেনো ১২'র বেশি পয়েন্ট না পায়। এরপর আবার নেট রানরেটও নিজেদের পক্ষে পেতে হবে তাদের। যা কার্যত এক অলীক কল্পনাই বটে।

এসএএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]