চ্যাম্পিয়ন হতে সাকিবদের চাই ১৯৩ রান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৫ অক্টোবর ২০২১

বোলিং পারফরম্যান্সে ভর করেই ফাইনালে আসা। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে বোলিংটা তেমন ভালো হলো না কলকাতা নাইট রাইডার্সের। সাকিব-ফার্গুসন-বরুণরা উদারহস্তেই রান বিলিয়ে দিলেন।

গুরুত্বপূর্ণ ম্যাচে দারুণ ব্যাটিং করলেন অভিজ্ঞ ফাফ ডু প্লেসি। সঙ্গে রবিন উথাপ্পা আর মঈন আলির ঝড়ে ৩ উইকেটে ১৯২ রানের বড় সংগ্রহ গড়েছে চেন্নাই সুপার কিংস। অর্থাৎ চ্যাম্পিয়ন হতে হলে সাকিব আল হাসানদের করতে হবে ১৯৩ রান।

টস জিতে চেন্নাইকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান কলকাতা অধিনায়ক ইয়ন মরগ্যান, প্রথম ওভারেই সাকিবকে আক্রমণে নিয়ে আসেন। ওই ওভারে একটি বাউন্ডারি হজম করলেও অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে মাত্র ৬ রান খরচ করেন সাকিব।

ইনিংসের তৃতীয় ওভারে সাকিব প্রথম বলেই উইকেট পেতে পারতেন। তার ঘূর্ণি মিস করে রুতুরাজ গাইকঁদ কিছুটা সামনে চলে আসলেও উইকেটরক্ষক দিনেশ কার্তিক স্ট্যাম্প ভাঙতে পারেননি।

জীবন পেয়ে সাকিবের ওপর চড়াও হন রুতুরাজ। টানা দুই বলে হাঁকান চার আর ছক্কা। তবু সবমিলিয়ে ওই ওভারে সাকিবের খরচ ১২ রান।

উদ্বোধনী জুটিতে ভালো একটা সূচনা পেয়ে যায় চেন্নাই। রুতুরাজ আর ফাফ ডু প্লেসি পাওয়ার প্লে'র প্রথম ৬ ওভারেই দলকে এনে দেন ৫০ রান।

অবশেষে নবম ওভারে এসে তাদের ৬১ রানের জুটিটি ভাঙেন সুনিল নারিন। ২৭ বলে ৩২ করে ডাউন দ্য উইকেট খেলতে গিয়ে লংঅফে ক্যাচ তুলে দেন রুতুরাজ।

দশম ওভারে ফের বল হাতে পান সাকিব। ওই ওভারে একদমই সুবিধা করতে পারেননি। দুই ছক্কা খেয়ে টাইগার স্পিনার খরচ করেন ১৫ রান।

৩৫ বলেই ফিফটি পূরণ করেন ডু প্লেসি। দ্বিতীয় উইকেটে রবিন উথাপ্পাকে নিয়ে ৩২ বলে ৬৩ রানের বিধ্বংসী এক জুটি গড়েন তিনি। ১৫ বলে ৩১ রানের ঝড় তুলে নারিনের বলে এলবিডব্লিউ হন উথাপ্পা।

তবে এরপর মঈন আলিকে নিয়ে আরেকটি উড়ন্ত জুটি ডু প্লেসির। ৩৮ বলে ৬৮ রানের জুটি গড়ে ইনিংসের একদম শেষ বলে আউট হয়েছেন ওপেনিংয়ে নামা এই ব্যাটার, ৫৯ বলে তার ৮৬ রানের ইনিংসে ছিল ৭ চার আর ৩ ছক্কার মার। ২০ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন মঈন।

কলকাতার বোলারদের মধ্যে সবাই কমবেশি মার খেয়েছেন। লুকি ফার্গুসন তো ৪ ওভারেই দিয়েছেন ৫৬। তবে এমন দিনেও সুনিল নারিন ৪ ওভারে মাত্র ২৬ রান দিয়ে নিয়েছেন ২টি উইকেট। সাকিব ৩ ওভারে ৩৩ দিয়ে ছিলেন উইকেটশূন্য।

এমএমআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]