বাংলাদেশ বনাম স্কটল্যান্ড ম্যাচের আগে জেনে নিন কিছু অজানা তথ্য

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ এএম, ১৭ অক্টোবর ২০২১

বিশ্বকাপের উদ্বোধনী দিনেই আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ স্কটল্যান্ড। বিশ্বকাপের প্রথম পর্বে মাঠে নামার আগে বাংলাদেশ দলের একমাত্র লক্ষ্য সুপার টুয়েলভ তথা মূল পর্ব নিশ্চিত করা। সে লক্ষ্যে স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়েই শুরু করতে হবে টাইগারদের। এরপরের দুই প্রতিপক্ষ স্বাগতিক ওমান এবং বিশ্বকাপে নতুন আসা পাপুয়া নিউগিনি।

বাংলাদেশ-স্কটল্যান্ড উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হওয়ার আগে এই দুই দল সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য...

*** বাংলাদেশ-স্কটল্যান্ড প্রতিদ্বন্দ্বীতা নতুন নয়, অনেক পুরনো। সেই ১৯৯৭ সালের আইসিসি ট্রফি থেকে।

*** ১৯৯৭ মালয়েশিয়ায় অনুষ্ঠিত আইসিসি ট্রফির সেমিফাইনালে এই স্কটল্যান্ডকেই ৭২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ।

ওই ম্যাচে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৪৩ রান। খালেদ মাসুদ পাইলট করেন ৭০ রান। জবাবে ১৭১ রানে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড। মোহাম্মদ রফিক নেন ৪ উইকেট। এরপর ফাইনালে কেনিয়াকে ২ উইকেটে হারিয়ে আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

BD scotland

*** এই স্কটল্যান্ডের বিপক্ষেই বিশ্বকাপের ইতিহাসে প্রথম জয় পায় বাংলাদেশ। ১৯৯৯ বিশ্বকাপে এডিনবরায় অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচে স্কটল্যান্ডকে বাংলাদেশ হারায় ২২ রানে। প্রথমে ব্যাট করে ৯ উকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৮৫ রান। বর্তমান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু সেদিন করেছিলেন অপরাজিত ৬৮ রান।

জবাবে স্কটল্যান্ড অলআউট হয়ে যায় ১৬৩ রানে। হাসিবুল হোসেন শান্ত, মঞ্জুরুল ইসলাম এবং খালেদ মাহমুদ সুজন নেন ২টি করে উইকেট। মিনহাজুল আবেদিন নান্নু নির্বাচিত হন ম্যাচ সেরা। এরপর বাংলাদেশ পাকিস্তানকেও হারিয়েছিল ৬২ রানের ব্যবধানে।

*** ওয়ানডেতে স্কটল্যান্ডের বিপক্ষে মোট চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবগুলোতেই জয় পেয়েছে টাইগাররা। ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের গ্রুপ পর্বেও বাংলাদেশ মুখোমুখি হয়েছিল স্কটিশদের। সেবার বাংলাদেশের বিপক্ষে বিশাল চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল স্কটল্যান্ড।

প্রথমে ব্যাট করে তারা সংগ্রহ করেছিল ৩১৮ রান। বর্তমান অধিনায়ক কাইল কোয়েৎজার করেন ১৫৬ রান। জবাবে তামিম ইকবালের ৯৫ রানের ওপর ভর করে ১১ বল হাতে রেখেই জয় পেয়ে যায় ৬ উইকেটের ব্যবধানে। ওই ম্যাচে যদিও সেরা নির্বাচিত হন স্কটল্যান্ডের কাইল কোয়েৎজার।

*** তবে টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে স্কটল্যান্ড। কারণ, এই ফরম্যাটে একবার মাত্র ইংল্যান্ডের প্রতিবেশি এই দেশটির মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচটিতে শোচনীয় পরাজয় ঘটেছে বাংলাদেশের।

Nannu

২০১২ সালে নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৩৪ রানে। স্কটল্যান্ড প্রথমে ব্যাট করে সংগ্রহ করে ১৬২ রান। রিচি বেরিংটন করেন ১০০ রান। জবাবে বাংলাদেশ ১৮ ওভারে অলআউট হয়ে যায় ১১৮ রানে।

*** ২০১২ সালের পর দ্বিতীয়বারেরমত এবার বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ এবং স্কটল্যান্ড।

*** আজকের ম্যাচে মুখোমুখি হওয়ার আগে আইসিসি র‌্যাংকিংয়ে বাংলাদেশ রয়েছে ৬ষ্ঠ স্থানে। স্কটল্যান্ড রয়েছে ১৫তম স্থানে। র‌্যাংকিংয়ে ব্যবধান অনেক হলেও স্কটল্যান্ড কোচ শেন বার্গার বাংলাদেশকে হুমকি দিয়ে রেখেছে, তারা ছেড়ে কথা বলবে না। সরাসরি বলে দিয়েছেন, বাংলাদেশকে আমরা বড় করে দেখছি না।

BD scot

*** বিশ্বকাপ শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচের দুটিতেই হেরেছে বাংলাদেশ। প্রথমে শ্রীলঙ্কার কাছে ৪ উইকেটে, এরপর আয়ারল্যান্ডের কাছে হেরেছে ৩৩ রানে। অন্যদিকে নেদারল্যান্ডসের ৩২ রানে এবং পরের ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ১৯ রানে প্রস্তুতি ম্যাচ জিতে নেয় স্কটল্যান্ড।

*** ওমানের রজধানী মাসকাটের ‘ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ডে’ বাংলাদেশ সময় রাত ৮টায় এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। দলে ফিরে এসেছেন আইপিএল খেলা সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। অধিনায়কত্বও করবেন নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]