ভয় কাটিয়ে নামিবিয়ার বিপক্ষে সহজ জয় শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১২ পিএম, ১৮ অক্টোবর ২০২১

মাত্র ৯৭ রানের লক্ষ্য। মামুলি এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে দারুণ বিপদে পড়ে যায় শ্রীলংকা। কিন্তু ২৬ রানে তৃতীয় উইকেট পড়ার পর আর কোনো বিপদ ঘটেনি। বরং, শুরুর ধাক্কা কিংবা ভয় কাটিয়ে অনায়াসেই ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। হাতে বাকি ছিল তখনও ৩৯টি বল।

মিডল অর্ডারে শ্রীলঙ্কার নতুন দুই ভরসার প্রতীক আবিসকা ফার্নান্দো এবং ভানুকা রাজাপক্ষের দৃঢ়তার কারণেই মূলতঃ এই সহজ জয় সম্ভব হয়েছে। দু’জন মিলে গড়ে তোলেন ৫০ বলে ৭৪ রানের জুটি। ২৭ বলে ৪২ রানে অপরাজিত থাকেন ভানুকা এবং ২৮ বলে ৩০ রানে অপরাজিত থাকেন আভিসকা ফার্নান্দো।

নিজেরা ৯৬ রানে অলআউট হয়েছে বলে শ্রীলঙ্কার সামনে একেবারে ছেড়ে কথা বলেনি বিশ্বকাপে নবাগত নামিবিয়া। যে কারণে শুরুতেই দ্রুত লঙ্কানদের তিনটি উইকেট তুলে নেয় তারা। ১৮ রানেই দুই ওপেনার এবং ২৬ রানের মাথায় ৩য় উইকেট হারিয়ে বেশ ভালো বিপদে পড়ে শ্রীলঙ্কা।

এরপর চতুর্থ উইকেট জুটিতে আভিসকা ফার্নান্দো এবং ভানুকা রাজাপক্ষের দৃঢ়তায় শুরুর ভয় সহজেই কাটিয়ে তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। নামিবিয়ার হয়ে রুবেন ট্রাম্পেলম্যান, বার্নার্ড স্কলটজ এবং জেজে স্মিট উইকেট তিনটি নেন।

র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণে বাংলাদেশের মত শ্রীলঙ্কাকেও খেলতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব, তথা বাছাই পর্ব। নিজেদের প্রথম ম্যাচেই নবাগত নামিবিয়ার মুখোমুখি লঙ্কানরা। টস জিতে নামিবিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানাকা।

Vanuka

ব্যাট করতে নেমে লঙ্কান বোলারদের তোপের মুখে মাত্র ৯৮ রানেই অলআউট হয়ে যায় নামিবিয়া। জবাব দিতে নেমে শুরুটা মোটেও ভালো করতে পারেনি শ্রীলঙ্কা।

১৪ রানের মাথায় প্রথম উইকেট হারায় তারা। ৮ বলে ১১ রান করা কুশল পেরেরাকে জেজে স্মিটের ক্যাচে পরিণত করেন বোলার ট্রাম্পেলম্যান। এরপর দলীয় ১৮ রানের মাথায় বিদায় নেন অপর ওপেনার পাথুম নিশাঙ্কা। তিনি এলবিডব্লিউর শিকার হন বার্নার্ড স্কলটজের বলে।

৬ষ্ঠ ওভারের প্রথম বলেই দিনেশ চান্ডিমালকে উইকেটের পেছনে জেন গ্রিনের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন জেজে স্মিট। ১২ বলে ৫ রান করে বিদায় নেন চান্ডিমাল। এরপর আর কোনো বিপদ ঘটেনি।

এর আগে প্রথম ব্যাট করতে নেমে ইনিংসের ৩ বল বাকি থাকতে ৯৬ রানে গুটিয়ে যায় প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা দল নামিবিয়া। টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই লঙ্কান বোলারদের তোপের মুখে পড়ে নামিবিয়া। প্রথম ৫ ওভারে মাত্র ২১ রান তুলতে পারে তারা, ২৯ রান তুলতেই হারায় ২ উইকেট।

লঙ্কান অফস্পিনার মহেশ থিকশানার শিকার হয়ে দুই ওপেনার স্টিফেন বার্ড (৭) আর জানে গ্রিন (৮) দ্রুতই সাজঘরের পথ ধরেন। এরপর অবশ্য প্রতিরোধ গড়েছিলেন ক্রেইগ উইলিয়ামস (২৯) আর অধিনায়ক জেরহার্ড ইরাসমাস (২০)।

Srilanka

২ উইকেটেই ৬৮ রান তুলে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছিল প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসা দলটি। কিন্তু এরপর ২৮ রানে শেষ ৮ উইকেট হারিয়েছে তারা।

ধুঁকতে ধুঁকতে ৯৬ রানে থেমেছে নামিবিয়া। ১৫ বলে ১২ রানে অপরাজিত থাকেন জে স্মিট। নাবিবিয়ার ব্যাটসম্যানদের মধ্যে কেউ ত্রিশের ঘরও ছুঁতে পারেননি।

মহেশ থিকশানা ২৫ রান দিয়ে নিয়েছেন ৩টি উইকেট। ২টি করে উইকেট শিকার লাহিরু কুমারা আর হাসারাঙ্গা ডি সিলভার।

আইএইচএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]