‘দিন শেষে আমরা সবাই বাংলাদেশকে ভালোবাসি’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ২০ অক্টোবর ২০২১

ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টি। তবে উত্তেজনায় সম্ভবত সবচেয়ে এগিয়ে। ক্রিকেট ভক্তদের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ সবসময় একটা উৎসবের আমেজ বয়ে আনে। অনেক অপেক্ষা শেষে গত রোববার পর্দা উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের।

এবারই প্রথম কোনও বৈশ্বিক প্রতিযোগিতায় খেলছে পাপুয়া নিউগিনি। তাই দেশটির জন্য এটি একটি গর্বের বিষয়। আমি নিজেও টেলিভিশনে দেখেছি, উদ্বোধনী ম্যাচে জাতীয় সংগীতের সময় তারা অনেক আবেগপ্রবণ হয়ে গিয়েছিল।

এখন টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের দেশের আশা-ভরসার জায়গায় আসি। সিনিয়রিটি নয়, কোয়ালিটি ও ইনটেন্টের ঘাটতি! সৌম্য সরকার, লিটন দাস, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, মেহেদী হাসানসহ বাংলাদেশের বেশিরভাগ তরুণ ক্রিকেটারের কোয়ালিটিতে ব্যাপক ঘাটতি আছে।

এই যে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে সৌম্য সরকার যেভাবে আউট হলেন, এটা বিপক্ষ দলের বুদ্ধিদীপ্ত ক্যাপ্টেন্সি যেমন ছিলো তেমনিভাবে সৌম্য সরকারের ক্রিকেটীয় কোয়ালিটিরও ঘাটতি ছিলো। আমার সত্যিই বোধগম্য হচ্ছে না সৌম্য সরকারকে কেন এত খারাপ পারফরম্যান্সের পর দলে রাখা হচ্ছে? ওপেনিংয়ে নাইম শেখকে সুযোগ দেওয়া উচিত বলে আমি মনে করি।

তবে এদের কোয়ালিটি যতই ঘাটতি থাকুক, তাদের মধ্যে ইনটেন্ট আছে। এরা সবসময়ই চেষ্টা করে রান করতে। এদিকে যারা সিনিয়র ক্রিকেটার আছেন, তাদের টি-টোয়েন্টি ক্রিকেট খেলার না আছে কোয়ালিটি, না আছে কোনও ইনটেনশন।

তাদের কোয়ালিটি নাই সেটা পরিসংখ্যানে দৃশ্যমান। সেটা তাদের টি-টোয়েন্টি ক্যারিয়ারের অর্জনে দৃশ্যমান। শুধু সিনিয়র না, সিনিয়র বাদেও খুব কম ক্রিকেটার বাংলাদেশে আছেন যাদের কোয়ালিটিফুল টি-টোয়েন্টি ক্রিকেটার বলা যায়।

আমরা বিভিন্ন সময় বলে থাকি, আইপিএলে যেখানে ছোট ছোট দেশের খেলোয়াড়রা সুযোগ পায় সেখানে আমাদের দেশের ক্রিকেটেররা কেন সুযোগ পায় না? আপনি কিভাবে আশা করতে পারেন, এমন পারফরম্যান্স দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইপিএলে সুযোগ পাওয়ার? সাকিব সামনের বছর সুযোগ পাবে কিনা তাতেও সন্দেহ আছে। মোস্তাফিজকে নিয়ে আমরা সব সময় আশাবাদী। তিনি সামনের আসরে সুযোগ পাওয়ার অবশ্যই দাবিদার।

কিছুদিন আগে বরিশালের ভাইরাল হওয়া একজন ক্ষুদে বালকের স্পিন ঘূর্ণিতে পুরো বিশ্ব মুখরিত হয়েছিল। স্বয়ং সর্বকালের সেরা খেলোয়াড় শচিন টেন্ডুলকার তার ভেরিফায়েড পেইজ এবং টুইটারে বালকটির বোলিংয়ের ভিডিও প্রকাশ করেছেন। মঙ্গলবার সেই বালকের ভিডিও প্রকাশ করেছেন কিংবদন্তি শেন ওয়ার্নও।

বাংলাদেশ টি-টোয়েন্টিতে একজন লেগস্পিনারের অভাব অনেক বছর থেকেই ভালোভাবে টের পাচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে দলে প্রতিভাবান একজন লেগ স্পিনার থাকা প্লাস পয়েন্ট। আমি আশা করি বাংলাদেশ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে মূলপর্বে অবশ্যই জায়গা করে নিবে এবং বিশ্বকাপে ভালো খেলা উপহার দেবে।

বাংলাদেশ হেরে গেলে আমরা ট্রল করি, অনেক খারাপ মন্তব্য করি! হ্যাঁ করি, কারণ আমরা আমাদের বাংলাদেশকে অনেক ভালোবাসি, আর ভালোবাসি বলেই হেরে যাওয়া মানতে পারি না! দিন শেষে আমরা সবাই বাংলাদেশি, বাংলাদেশকেই ভালোবাসি। আমি আশা করছি কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হবে এবং যথাযথ পদক্ষেপ নিবে দেশের ক্রিকেট বাঁচিয়ে রাখতে।

আব্দুল্লাহ আল মামুন

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]