টাইগাররা জ্বলে উঠুক আরেকবার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ২১ অক্টোবর ২০২১

প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে টাইগাররা; কিন্তু ওমানের বিপক্ষে দারুণ জয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে সাকিব-মুশফিকরা।

আজ বিকেলে গ্রুপের অপেক্ষাকৃত দুর্বল দলটির মুখোমুখি হয়েছে বাংলাদেশ। খুব বড় কোনো অঘটন না ঘটলে নিঃসন্দেহে বাংলাদেশ এই ম্যাচটি জিতবে। এটা সবারই জানা। বাংলাদেশ দল যদি তাদের সেরাটা খেলতে পারে এই ম্যাচটি হতে পারে পাপুয়ানিউগিনির জন্য সবচেয়ে বড় হার।

কারণ বাংলাদেশ তাদের দিনে যে কোনো কিছুই করতে পারে। যেটা আমরা ভারত, অস্ট্রেলিয়া, নিউজল্যান্ডের মতো দলের সাথেও দেখেছি। মিরপুরে অস্ট্রেলিয়াকে লজ্জা ডুবিয়ে ৬২ রানে অলআউট, ভারতের মাটিতে ভারতকে হারানো এমন আরও অনেক ম্যাচ আছে যে গুলোতে বাংলাদেশ খেলেছে অসাধারণভাবে।

সে সব দিনের মতো যদি আজকের খেলায় বাংলাদেশ জ্বলে উঠে তাহলে বলা যায় বিশ্বকাপে বাছাই পর্ব থেকে বাদ পড়ে যাওয়া পাপুয়া নিউগিনির জন্য এই ম্যাচটাই হবে সবচেয়ে বড় হার। তবে ক্রিকেট আনপ্রেডিক্টেবল, অবিশ্বাস্য, অঘটন খেলা। যেখানে যে কোনো দল যে কোনো কিছু করে ফেলতে পারে।

বড় কথা এই ফরম্যাটটা ২০ ওভারের। তাই এখানে ফেবারিট হিসেবে কোনো একটা দলকে বেছে নেওয়া খুব মুশকিল। শক্তিমত্তার বিচারে অনেক সময় অনেক দলকেই ফেবারিট বলা হয়। সেদিক থেকে বাংলাদেশও আজকের খেলায় ফেবারিট।

মূলত যে বিষয়টা বলছিলাম। বাংলাদেশ যদি তাদের সেরা খেলাটা খেলে তাহলে, আশা করি বিশাল এক জয় পাবে। সেদিক থেকে বাংলাদেশ হতে পারে গ্রুপ চ্যাম্পিয়ন। সে জন্য অবশ্যই দিনের দ্বিতীয় খেলায় হারতে হবে স্কটল্যান্ডকে।

ওমানও নিজেদের বাঁচা-মরার লড়াইয়ে জিততে চাইবে অবশ্যই। ওমান জিতলে বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে স্কটল্যান্ডের। নেট-রানরেটে পিছিয়ে পড়ে যাবে তার অনেক।

বাংলাদেশ যদি পাপুয়ানিউগিনির সাথে মোটামুটিভাবেও জিতে তাহলে ওমানের চেয়ে নেট-রানরেটে এগিয়ে থাকবে নিঃসন্দেহে। অন্যদিকে ওমান হরলে আর কোনো সমীকরণের প্রয়োজনও পড়ে না। সরাসরি গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পৌঁছে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে।

তবে আমার কাছে মনে হচ্ছে, বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রয়েছে আজ। আর সেটা রাত আটটার খেলার পরেই নির্ধারণ হয়ে যাবে।

এই গ্রুপে নিশ্চিত ফেবারিট দল বাংলাদেশ হলেও ওমান এবং স্কটল্যান্ড মোটেও ছোট করে দেখার দল নয়। এটা এ জন্য বলছি, খেলাটা ২০ ওভারের। এই খেলায় কাউকেই হালকা করে নেওয়ার সুযোগ নেই। সেটা স্কটল্যান্ড প্রমাণ করে দিয়েছে প্রথম ম্যাচেই।

তবে ওমান এবং স্কটল্যান্ডের খেলাট হবে আজকের সবচেয়ে বড় উত্তেজনাপূর্ণ খেলা। যেখানে দু'দলেরই বাদ পড়ে যাওয়ার শঙ্কা নিয়ে মাঠে নামতে হবে। সে জায়গায় থেকে উভয় দলেরই থাকবে স্নায়ুচাপ। চাপ সামলে জয় পাবে যে কোনো একটি দল।

তবে ঘরের মাঠে ওমানকে এগিয়ে রাখা যায়। পাপুয়ানিউগিনির সাথে তাদের প্রথম খেলা এবং বাংলাদেশের সাথে হাড্ডাহাড্ডি লড়াই বলে দেয় ওমান কতটা শক্তিশালী হয়ে এবারের আসরে উপস্থিত হয়েছে। এসব বিবেচনা করলে এই ম্যাচে ফেবারিট হিসেবে ওমানকেই রাখা যায়।

আর ওমান জিতে গেলে বাংলাদেশ হবে গ্রুপ চ্যাম্পিয়ন। তাই টাইগারদের আজকের ম্যাচটিতে খেলতে তাদের সেরা খেলা। বাকিটা বলে দিবে সময়। তবে টাইগাররা যে পাপুয়ানিউগিনিকে হারালেই মূলপর্বে চলে যাবে এটা মোটামুটি নিশ্চিত।

টাইগাররা জ্বলে উঠুক আরও একবার। দারুণ একটা জয় দিয়ে শেষ হোক বাছাই পর্ব। মূলপর্বে যেন আরও আত্মবিশ্বাসী হয়ে খেলতে পারে তারা সেই কামনা করছি। আজকের খেলায় টাইগাররা জিতবে এটা আমার বিশ্বাস। টাইগারদের জন্য রইলো শুভকামনা।

আজহার মাহমুদ

শিক্ষার্থী, অনার্স তৃতীয় বর্ষ, হিসাব বিজ্ঞান বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়, ওমরগণী এমইএস কলেজ, চট্টগ্রাম।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]