২০২২ বিশ্বকাপে বাছাইপর্ব খেলতে হবে না বাংলাদেশকে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৩ অক্টোবর ২০২১

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ওঠার মাধ্যমে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া ২০২২ সালের বিশ্বকাপের টিকিটও নিশ্চিত করে ফেলেছে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নামিবিয়া। প্রথম পর্বে বাদ পড়ে গেলে পরের বিশ্বকাপে খেলতে হতো বাছাইপর্ব।

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সেরা আটে থাকার সুবাদে আগে থেকেই ২০২২ সালের বিশ্বকাপ নিশ্চিত ছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আফগানিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের।

এবার চলতি বিশ্বকাপের প্রথম পর্ব পেরোনোর মাধ্যমে এই আট দলের সঙ্গী হয়েছে স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নামিবিয়া। ২০২২ সালের বিশ্বকাপের বাকি দল আসবে আগামী বছরের শুরুতে হতে যাওয়া বাছাইপর্বের মাধ্যমে।

তবে অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য বাছাইপর্ব পেরোলেও, সুপার টুয়েলভ কিন্তু নিশ্চিত হয়নি বাংলাদেশের। চলতি বিশ্বকাপের চ্যাম্পিয়ন-রানার্সআপ এবং আগামী ১৫ নভেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ের সেরা ছয়ে থাকা দলগুলো পাবে সরাসরি সুপার টুয়েলভে খেলার টিকিট।

বাংলাদেশের জন্য আশার খবর হলো- আইসিসির সবশেষ টি-টোয়েন্টি র‍্যাংকিং অনুযায়ী আট নম্বরেই রয়েছে তারা। চলতি বিশ্বকাপে চ্যাম্পিয়ন বা রানার্সআপ হতে না পারলেও আগামী ১৫ নভেম্বর পর্যন্ত আট নম্বরে থাকলেই আগামী আসরে সরাসরি সুপার টুয়েলভে খেলতে পারবে বাংলাদেশ।

অন্যথায় এবারের মতোই বাছাইপর্ব পেরিয়ে আসা দলগুলোর সঙ্গে খেলতে হবে বিশ্বকাপের প্রথম পর্ব। সেখান থেকেই জিতে নিতে হবে সুপার টুয়েলভের টিকিট।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]