ছয় আসর পর আক্ষেপ ঘুচলো মুশফিকের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ২৪ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি ফরম্যাটে সাম্প্রতিক সময়টা মোটেও ভালো কাটছিল না বাংলাদেশ ক্রিকেট দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। গত ২৩ মাস ধরে ব্যাট হাতে ছিল না কোনো ফিফটি। এসময়ের মধ্যে খেলা ১১ ইনিংসে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৮ রান, তাও কি না ৩৬ বল খেলে।

কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে টানা অফফর্মে থাকা মুশফিক জ্বলে উঠলেন বড় মঞ্চে, সুপার টুয়েলভে বাংলাদেশের প্রথম ম্যাচে। শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৩২ বলে ৪ চার ও ২ ছয়ের মারে ঝড়ো ফিফটি করেছেন মুশফিক। দীর্ঘ ২৩ মাস পর তার ব্যাট থেকে এলো পঞ্চাশোর্ধ রানের ইনিংস।

তবে মুশফিকের এই ফিফটির মাহাত্ম্য আরও বেড়েছে বিশ্বকাপের মঞ্চে হওয়ায়। কেননা এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি আসর খেলেও কখনও ফিফটি ছুঁতে পারেননি মুশফিক। এবার সপ্তম আসরে নেমে ছয় আসরের আক্ষেপ ঘোচালেন মিস্টার ডিপেন্ডেবল।

এর আগের ছয় আসরে ২৫ ম্যাচ খেলে তার সর্বোচ্চ ছিলো ২০১৬ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা ৩৬ বলে ৪৭ রানের অপরাজিত ইনিংসটি। এবারের আসরে চতুর্থ ম্যাচে গিয়ে করলেন ফিফটি। শেষপর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৩৭ বলে ৫৭ রান করে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবশেষ ২০১৯ সালের ৩ নভেম্বর দিল্লিতে ভারতের বিপক্ষে ৪৩ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৬০ রানের হার না মানা ইনিংস উপহার দিয়েছিলেন মুশফিক। সেই ইনিংস বিফলে যায়নি। ভারতের বিপক্ষে ঐ ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৭ উইকেটে।

jagonews24

কিন্তু এর পরপরই শুরু হয় রানখরা। আজকের ম্যাচের আগে খেলা ১১ ইনিংসে তার সংগ্রহ ছিলো যথাক্রমে ৪, ০, ১৭, ১৬, ০, ২০, ০, ৩, ৩৮, ৬, ৫ রান। একদমই জ্বলে উঠতে ব্যর্থ মুশফিক তিনবার আউট হয়েছেন শুন্য রানে। আর চারবার ব্যর্থ হয়েছেন ডাবল ফিগারে যেতে।

শুধু তাই নয় একবার মাত্র বিশের ওপরে রান করতে পেরেছেন। সেটা এই বিশ্বকাপেরই প্রথম পর্বে স্কটল্যান্ডের বিপক্ষে। সেদিন ৩৮ করে উইকেট অরক্ষিত রেখে স্কুপ করতে গিয়ে হয়েছেন বোল্ড। আর পরের দুই খেলায় ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে চরম ব্যর্থ। যথাক্রমে ৬ ও ৫ রানে সাজঘরে ফেরা।

এই ব্যর্থতার ধারা থামিয়ে অবশেষে মুশফিক পেলেন রানের দেখা, করলেন অনবদ্য এক ফিফটি। তার ১৫৪ স্ট্রাইকরেটে খেলা ৫৭ রানের অপরাজিত ইনিংসের সুবাদে বাংলাদেশ পেয়েছে ১৭১ রানের সংগ্রহ। এবার জয়ের জন্য বাকি কাজ করতে হবে বোলারদের।

এআরবি/এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]