পাকিস্তানের ‘মান রক্ষা’র ম্যাচের সেরা হারিস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ এএম, ২৭ অক্টোবর ২০২১

গত মাসে নিউজিল্যান্ড সফর বাতিলের পর শোয়েব আখতার বলেছিলেন, ‘পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট।’

শোয়েবের কথা যেন সেদিন মনোযোগ দিয়ে শুনেছিলেন হারিস রউফ। আজ শারজায় যেন নিউজিল্যান্ডের ওপর সেই ‘হত্যার প্রতিশোধ’ নিতেই নেমেছিলেন হারিস। তার দুর্দান্ত বোলিংয়ে কিউইদের ৫ উইকেটে হারিয়ে সেমির পথে আরেকধাপ এগিয়ে গেল পাকিস্তান। ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন হারিস রউফ।

ম্যানডেটরি পাওয়ার প্লে’র শেষ ওভারে বোলিংয়ে আসেন হারিস। প্রথম বলেই ১৪৯ কিলোমিটারের ইয়র্কার দিয়ে মার্টিন গাপটিলকে প্রায় ভড়কেই দিয়েছিলেন তিনি। গাপটিল তখন কোনোরকমে রক্ষা পেয়েছিলেন ঠিকই।

কিন্তু ঠিক পরের বলেই বিপজ্জনক হয়ে ওঠার আগেই কিউই ওপেনারকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ ধরিয়ে দেন পাকিস্তানি পেসার।

এরপর নিউজিল্যান্ডের ব্যাটারদের ওপর চেপে বসেছিলেন হারিস। গতির ঝড়ে কিউই ব্যাটারদের নাস্তানাবুদ করে যাচ্ছিলেন তিনি। নিজের দ্বিতীয় ওভারে কোনো উইকেট না পেলেও মাত্র পাঁচ রান দিয়েছিলেন পাকিস্তানি ডানহাতি এই পেসার।

১৮তম ওভারে নিজের তৃতীয় ওভার করতে আসেন হারিস। প্রথম বলেই তুলে নেন সেট ব্যাটার ডেভন কনওয়ের উইকেট। বাঁ-হাতি ব্যাটারকে কাউ কর্নারে অধিনায়ক বাবর আজমের ক্যাচে পরিণত করেন তিনি।

দুই বল পর ফেরান আরেক সেট কিউই ব্যাটার গ্লেন ফিলিপসকে। হারিসের স্লোয়ার বলকে তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে হাসান আলির দুর্দান্ত ক্যাচের শিকার হন ফিলিপস। নিজের ও ইনিংসের শেষ বলে দুর্দান্ত স্লোয়ারে মিচেল স্যান্টনারকে বোল্ড করে নিজের বোলিং ফিগার দাঁড় করান (৪-০-২২-৪)।

হারিসের হয়তো ফাইফারের ‘আক্ষেপ’ থাকতে পারে। শেষ ওভারের দ্বিতীয় বলে মিড অফে ‘হাফ চান্স’ প্রায় বাবর ধরেই ফেলেছিলেন। কিন্তু তাতে কী হয়েছে! শেষ পর্যন্ত দল যে জিতেছে এর চেয়ে খুশির খবর হারিসের কাছে আর কিইবা হতে পারে!

শ্বাসরূদ্ধকর ম্যাচ জয়ের পর শেষ পর্যন্ত সেরা নির্বাচন করা হয় হারিসকেই। সেটা তার দুর্দান্ত বোলিংয়ের জন্য। একই সঙ্গে শোয়েব আখতারের সেই ‘হত্যা’র প্রতিশোধটাও নিয়ে নিলেন তিনি। পাকিস্তান গিয়ে পুরো সিরিজ বাতিল করে দিয়ে তাদের ক্রিকেট যে ‘হত্যা’র চেষ্টা চালিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল!

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]