তামিমের এক রেকর্ড ভেঙে আরেক রেকর্ডে চোখ মুশফিকের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩০ এএম, ২৭ নভেম্বর ২০২১

আঙুলের ইনজুরিতে এক মাসের বিশ্রামে রয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। যে কারণে খেলতে পারছেন না পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে। তার অনুপস্থিতিতে প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই জোড়া রেকর্ড নিজের করে নেওয়ার কাজ সেরে ফেলেছেন আরেক তারকা ব্যাটার মুশফিকুর রহিম।

প্রায় বছরখানেক ধরেই টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডটা বারবার হাতবদল হচ্ছে মুশফিক ও তামিমের মধ্যে। জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্টের পর মুশফিকের চেয়ে ৯২ রানে এগিয়ে ছিলেন তামিম। তার নামের পাশে রয়েছে ৪৭৮৮ রান।

অন্যদিকে ঘরের মাঠে বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রানে রেকর্ডটাও ছিল তামিমের দখলেই। তিনি ৭০ ইনিংসে করেছেন ২৬২০ রান। মাত্র ১ রানের জন্য সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ডটা নিজের করতে পারেননি মুশফিক। তবে ঘরের মাঠে সর্বোচ্চ রানে ঠিকই ছাড়িয়ে গেছেন তামিমকে।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে আউট হওয়ার আগে ২২৫ বল খেলে ৯১ রান করেছেন মুশফিক। যার সুবাদে দেশের মাটিতে তার টেস্ট ক্যারিয়ার এখন ৭৮ ইনিংসে ২৬৭৩ রানের। অর্থাৎ তামিমের চেয়ে ৫৩ রানের এগিয়ে গেছেন তিনি। শুক্রবার ৩৯তম রান নেওয়ার পথেই মূলত রেকর্ডটি নিজের করে নিয়েছেন মুশফিক।

ঘরের মাঠে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক
১/ মুশফিকুর রহিম - ৭৮ ইনিংসে ২৬৭৩ রান, সর্বোচ্চ ২১৯*
২/ তামিম ইকবাল - ৭০ ইনিংসে ২৬২০ রান, সর্বোচ্চ ২০৬
৩/ সাকিব আল হাসান - ৬৮ ইনিংসে ২৫৪৫ রান, সর্বোচ্চ ১৪৪
৪/ মুমিনুল হক - ৪৬ ইনিংসে ২৩১৮ রান, সর্বোচ্চ ১৮১
৫/ মাহমুদউল্লাহ - ৪৬ ইনিংসে ১৬২৬ রান, সর্বোচ্চ ১৩৬

উল্লেখ্য, বিশ্ব ক্রিকেটে ঘরের মাঠে সর্বোচ্চ রানের রেকর্ড অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার রিকি পন্টিংয়ের। তিনি ১৫৪ ইনিংসে করেছেন ৭৫৭৮ রান। এছাড়া ঘরের মাঠে সাত হাজারের বেশি রান আছে শচিন টেন্ডুলকার (৭২১৬), মাহেলা জয়াবর্ধনে (৭১৬৭) ও জ্যাক ক্যালিসের (৭০৩৫)।

অন্যদিকে বাংলাদেশের পক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার দৌড়ে তামিমের চেয়ে মাত্র ১ রান পিছিয়ে রয়েছেন মুশফিক। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং পেলে হয়তো এই রেকর্ডটিও নিজের করে নেবেন দলের অভিজ্ঞতম এই ব্যাটার।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক
১/ তামিম ইকবাল - ১২৩ ইনিংসে ৪৭৮৮ রান, সর্বোচ্চ ২০৬
২/ মুশফিকুর রহিম - ১৩৯ ইনিংসে ৪৭৮৭ রান, সর্বোচ্চ ২১৯*
৩/ সাকিব আল হাসান- ১০৭ ইনিংসে ৩৯৩৩ রান, সর্বোচ্চ ২১৭
৪/ মুমিনুল হক - ৮৪ ইনিংসে ৩৩৫৫ রান, সর্বোচ্চ ১৮১
৫/ হাবিবুল বাশার - ৯৯ ইনিংসে ৩০২৬ রান, সর্বোচ্চ ১১৩

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]