নারীদের বিশ্বকাপ বাছাইয়ে করোনার হানা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ২৭ নভেম্বর ২০২১

জিম্বাবুয়েতে চলমান নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে পড়লো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাব। যে কারণে শনিবার হারারেতে হতে যাওয়া শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি বাতিল ঘোষণা করা হয়েছে। তবে থাইল্যান্ড বনাম যুক্তরাষ্ট্র ও পাকিস্তান বনাম জিম্বাবুয়ে ম্যাচটি চলছে যথাসময় থেকেই।

শুধু শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ বাতিল নয়, পুরো বিশ্বকাপ বাছাইপর্ব নিয়েই একপ্রকার অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। বাছাইয়ের স্বাগতিক দেশ জিম্বাবুয়েসহ আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোতে করোনার নতুন ধরনের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় এ পরিস্থিতির উদ্ভব ঘটেছে।

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেছেন, ‘আমাদের ম্যাচ বাতিল করা হয়েছে। সম্ভব করোনা পরিস্থিতির কারণে। সব দল এখন জিম্বাবুয়েতেই রয়েছে। তবে অভ্যন্তরীণ আলোচনা চালিয়ে যাচ্ছে আইসিসি। আমরা তাদের নির্দেশনার অপেক্ষায় আছি।’

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের আগেই গত মঙ্গলবার শ্রীলঙ্কা দলের তিনজন করোনা পজিটিভ শনাক্ত হন। সেদিন তাদের ম্যাচ ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। তিনজন করোনায় আক্রান্ত হলেও, সেদিন ঠিকই মাঠে গড়িয়েছিল ম্যাচ। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ৩৪ রানে জিতেছিল শ্রীলঙ্কা।

কিন্তু গত দুই-তিন দিনে জিম্বাবুয়ে ও আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোতে করোনা পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থায় পৌঁছে গেছে। করোনার নতুন ওমিক্রনকে এরই মধ্যে চিন্তার কারণ হিসেবে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যা সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় ধরা পড়েছে।

ওমিক্রন ধরা পড়ার পর থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সবধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্র। এমনকি খোদ শ্রীলঙ্কায়ও জিম্বাবুয়েসহ আফ্রিকার দক্ষিণাঞ্চলের ছয়টি দেশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এই বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যেখানে প্রথম দুই ম্যাচে তারা হারায় পাকিস্তান ও যুক্তরাষ্ট্রকে। তবে সবশেষ ম্যাচে থাইল্যান্ডের কাছে হেরেছে বৃষ্টি আইনে। সোমবার স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপে নিজেদের শেষ ম্যাচ খেলার কথা বাংলাদেশের নারীদের।

তিন ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে বাছাইয়ের সুপার সিক্স খেলা একপ্রকার নিশ্চিত নিগার সুলতানা জ্যোতির দলের। কিন্তু এখন করোনার কারণে টুর্নামেন্ট স্থগিত করে দেওয়া হলে সেটি বাংলাদেশসহ সব দলের জন্যই হবে প্রচণ্ড হতাশাজনক।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]