বন্ডকে ছাড়িয়ে দ্রুততম জেমিসন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ২৭ নভেম্বর ২০২১

‘ধৈর্য খুব তেতো; কিন্তু ফল খুব মিঠা' - কাইল জেমিসনের বেলায়ও ঘটেছে ঠিক এমনই৷

কানপুরের গ্রিন পার্কে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে রেকর্ড করতে মাত্র ১ উইকেটের আক্ষেপ ছিল ঠিকই। কিন্তু দ্বিতীয় ইনিংসে তা করেছেন খুব অল্প সময়েই। ৯ টেস্টে ৫০ উইকেট নিয়ে নিউজিল্যান্ড বোলারদের মধ্যে টেস্টে দ্রুততম ৫০ উইকেট শিকারী এখন জেমিসন। তিনি ভেঙেছেন ১৬ বছর আগের করা শেন বন্ডের রেকর্ডকে।

প্রথম ৮ টেস্টে ৪৬ উইকেট নেওয়া জেমিসনের এটা এশিয়ার মাঠে প্রথম টেস্ট। কানপুরের গ্রিণ পার্কে সিরিজের প্রথম টেস্টে দলীয় ২১ রানে থাকা ভারতকে প্রথম ধাক্কা দেন জেমিসন। স্বাগতিক ওপেনার মায়াঙ্ক আগরওয়ালকে উইকেটরক্ষক টম ব্লান্ডেলের ক্যাচে পরিণত করেন জেমিসন।

ফিফটি করা শুভমান গিলকে ইনসাইড এজে বোল্ড করে ৫০ পেরোনো দ্বিতীয় উইকেট জুটি ভাঙেন জেমিসন। ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানে ব্যাকফুটে কাট করতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন এই কিউই পেসারের বলে। এরপর টিম সাউদির তাণ্ডবে ভারত তাড়াতাড়ি গুটিয়ে গেলেও রেকর্ড করতে জেমিসনের বাকি ছিল মাত্র ১ উইকেট।

যে উইকেটটি জেমিসন নিয়েছেন দ্বিতীয় ইনিংসে নিজের করা প্রথম বলেই। গিলকে বোল্ড করে মাত্র ৯ টেস্টেই উইকেটের 'হাফ সেঞ্চুরি' পূর্ণ করলেন তিনি।

জেমিসনের আগে কিউই বোলারদের মধ্যে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার রেকর্ডটা ছিল বন্ডের। ২০০৫ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ১২ টেস্টে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন বন্ড৷ ১৩ টেস্টে ৫০ উইকেট নিয়ে তৃতীয় দ্রুততম কিউই বোলার হলেন ক্রিস মার্টিন।

নিউজিল্যান্ডের হয়ে টেস্টে দুই সর্বোচ্চ উইকেট শিকারী হলেন স্যার রিচার্ড হ্যাডলি ও ড্যানিয়েল ভেট্টোরি। দুজনেরই ৫০ উইকেট নিতে লেগেছে ১৪ টেস্ট। স্যার হ্যাডলির রেকর্ডটা ছিল এই কানপুরেই ভারতের বিপক্ষে।

টেস্টে দ্রুততম ৫০ উইকেট নেওয়া ৫ নিউজিল্যান্ড বোলার

১। কাইল জেমিসন: ৯ ম্যাচ, প্রতিপক্ষ: ভারত, ভেন্যু: গ্রিন পার্ক, কানপুর, নভেম্বর ২০২১
২। শেন বন্ড: ১২ ম্যাচ, প্রতিপক্ষ: জিম্বাবুয়ে, ভেন্যু: কুইন্স স্পোর্টস ক্লাব, বুলাওয়ে, আগস্ট ২০০৫
৩। ক্রিস মার্টিন: ১৩ ম্যাচ, প্রতিপক্ষ: দক্ষিণ আফ্রিকা, ভেন্যু: বেসিন রিজার্ভ,ওয়েলিংটন, মার্চ ২০০৪
৪। স্যার রিচার্ড হ্যাডলি: ১৪ ম্যাচ,প্রতিপক্ষ: ভারত, ভেন্যু: গ্রীন পার্ক, কানপুর, নভেম্বর ১৯৭৬
৫। ড্যানিয়েল ভেট্টোরি: ১৪ ম্যাচ, প্রতিপক্ষ: শ্রীলঙ্কা, ভেন্যু: এসএসসি, কলম্বো, জুন ১৯৯৮

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]