রফিককে ছাড়িয়ে পাকিস্তানের বিপক্ষে সেরা তাইজুল

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৮ নভেম্বর ২০২১

‘প্রথমত আমি তোমাকে চাই..., শেষ পর্যন্ত তোমাকে চাই'- তাইজুল ইসলামকে উদ্দেশ্য করে বাংলাদেশি খেলোয়াড়রা চাইলে কবির সুমনের সুরে সুর মেলাতেই পারেন৷

কারণ পাকিস্তানের প্রথম ইনিংসের শুরু ও শেষটা তো তাইজুলের হাত ধরেই হয়েছে। আজ (২৮ নভেম্বর) ৭ উইকেট নিয়ে মোহাম্মদ রফিককে ছাড়িয়ে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী এখন তাইজুল ইসলাম।

দ্বিতীয় দিনে বিনা উইকেটে ১৪৫ রানে দিন শেষ করা পাকিস্তানকে আজ দিনের প্রথম ওভারেই জোড়া ধাক্কা দেন তাইজুল। পঞ্চম ও ষষ্ঠ বলে আব্দুল্লাহ শফিক ও আজহার আলি- দু’জনকেই লেগবিফোরের ফাঁদে ফেলেন এই বাংলাদেশি বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার, যেখানে আজহারকে আউট করেছিলেন রিভিউ নিয়ে।

তাইজুলের তৃতীয় শিকার ২০২১ সালের টেস্টের অন্যতম সেরা ব্যাটার ফাওয়াদ আলম। উইকেটরক্ষক লিটন দাসের শিকার হলেও আম্পায়ার প্রথমে নাকচ করেন। পরে রিভিউ নিয়ে ফাওয়াদকে ড্রেসিংরুমের পথ দেখান তাইজুল।

লাঞ্চের পরে তাইজুল হলেন আরও ভয়ঙ্কর। বারবার ‘সুযোগ' পেয়েও ১৩৩ রান করা আবিদ আলিকে এবার এলবিডব্লুর ফাঁদে ফিরিয়ে পাকিস্তানকে বড়সড় ধাক্কা দেন তাইজুল। টানা দুই বলে চার ও ছক্কা মারা হাসান আলিকে অসাধারণ এক ফ্লাইট বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন তিনি।

হাসানকে আউট করে টেস্ট ক্যারিয়ারের নবম ফাইফার তুলে নেন তাইজুল, একইসঙ্গে ভাগ বসান পাকিস্তানের বিপক্ষে রফিকের সর্বোচ্চ উইকেটেও (১৭)। এরপর নোমান আলিকে এলবিডব্লু করে রফিককে ছাড়িয়ে রেকর্ডটি নিজের করে নেন তিনি। আর ফাহিম আশরাফকে লিটনের ক্যাচে পরিণত করে ২৮৬ রানে পাকিস্তানকে গুটিয়ে দেন তাইজুল-ই।

লিটন চাইলে আজ তাইজুলের থেকে ‘ট্রিট' দাবি করতেই পারেন। কারণ চারটি এলবিডব্লু বাদ দিলে বাকি তিন উইকেটেই তো লিটনের অবদান। হাসানকে দ্রুত গতিতে স্ট্যাম্পিং, ফাওয়াদ ও ফাহিম- দুই বাঁ’হাতি ব্যাটারকে অসাধারণ ক্যাচে প্যাভিলিয়নের পথ দেখানো- তাইজুলের এই উইকেটগুলো তো এসেছে লিটনের কল্যাণেই।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের ৫ সর্বোচ্চ উইকেট শিকারী

১। তাইজুল ইসলাম: ৫ ইনিংসে ১৯* উইকেট, সেরা বোলিং: ৭/১১৬,ফাইফার: ২
২। মোহাম্মদ রফিক: ৬ ইনিংসে ১৭ উইকেট, সেরা বোলিং: ৫/৩৬, ফাইফার: ২
৩। খালেদ মাহমুদ সুজন: ৬ ইনিংসে ১১ উইকেট, সেরা বোলিং:৪/৩৭, ফাইফার নেই
৪। সাকিব আল হাসান: ৬ ইনিংসে ৯ উইকেট, সেরা বোলিং: ৬/৮২, ফাইফার: ১
৫। মোহাম্মদ শরিফ: ৩ ইনিংসে ৮ উইকেট, সেরা বোলিং: ৪/৯৮, ফাইফার নেই

লিখেছেন: অয়ন রায় অঙ্কন

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]