ইতিহাসের পাতায় পাকিস্তানের দুই ওপেনার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২৯ নভেম্বর ২০২১

 

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বোলারদের বড় মাথাব্যথার কারণ হয়ে রইলেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলি ও আব্দুল্লাহ শফিক। ম্যাচের প্রথম ইনিংসে উদ্বোধনী জুটিতেই এসেছিল ১৪৬ রান। এরপর আর ১৪০ রান করতে পেরেছে পরের নয় উইকেট।

দ্বিতীয় ইনিংসেও পাকিস্তানকে জয়ের পথে রেখেছে তাদের উদ্বোধনী জুটি। বাংলাদেশের দেওয়া ২০২ রানের এরই মধ্যে উদ্বোধনী জুটি করে ফেলেছে ১০৯ রান। পঞ্চম দিনে তাদের জয়ের জন্য বাকি রয়েছে আর মাত্র ৯৩ রান। মূলত উদ্বোধনী জুটিতেই জয়ের পথ সুগম করে ফেলেছে পাকিস্তান।

শুধু জয়ের পথে এগিয়ে যাওয়াই নয়, ইতিহাসের পাতায়ই ঢুকে গেছে পাকিস্তানের এই উদ্বোধনী জুটি। তাদের টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো একই ম্যাচের দুই ইনিংসে হলো শতরানের জুটি। যার প্রথমটি ছিল ২০০৩ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সেবার ঘরের মাঠ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে ৩৫ ওভারে ১০৯ রান যোগ করেন পাকিস্তানের দুই ওপেনার তৌফিক ওমর ও ইমরান ফারহাত। পরে দ্বিতীয় ইনিংসে তৌফিক ও ইমরানের জুটিতে আসে ১৩২ রান।

প্রায় ১৮ বছর আগের সেই ম্যাচে পাকিস্তানের লক্ষ্য ছিল ১৬১ রানের। যা তাড়া দুই উইকেট হারিয়েই তাড়া করে ফেলে। এবার বাংলাদেশের বিপক্ষে ২০২ রানের লক্ষ্যে উদ্বোধনী জুটিতেই চলে এসেছে ১০৯ রান। সব ঠিক থাকলে হয়তো চট্টগ্রামেও জয় নিয়ে মাঠ ছাড়বে পাকিস্তান।

উল্লেখ্য, সবমিলিয়ে টেস্ট ইতিহাসে ৫৯ বার একই ম্যাচের দুই ইনিংসে শতরানের উদ্বোধনী জুটির দেখা মিলেছে। সর্বপ্রথম ১৮৯৯ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচে দেখা গিয়েছে এমন কীর্তি।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]